একজন উবার উদ্যক্তার আত্বকথা

প্রকাশিত: ১১ মে ২০১৭, ১২:০০ এএম

ফাঁকা রাস্তায় বেশ দ্রুতগতিতে মিরপুর থেকে বসুন্ধরা হয়ে এ্যালিফেন্ড রোড়ে চলছে উবারের গাড়ি। ফাঁকে ফাঁকে উবার সার্ভিস নিয়ে কথা হচ্ছিল চালক সোহেলের সঙ্গে। বললেন, খুবই ভালো এটা। প্রতিদিন মালিককে দেড় থেকে দুই হাজার টাকা ক্যাশ দেন। আবার উবার থেকেও মালিক টাকা পান। মোটামুটি ভালোভাবে চললে মাসে ৬০ থেকে ৮০ হাজার টাকা প্রর্যন্ত আয় করা সম্ভব বলেও জানালেন সোহেল।

এবার আগ্রহ নিয়ে একটা গাড়ি কিনে উবারে দিয়েই ফেল্লাম। প্রথম প্রথম ভালভাবেই চলছিল। এরিয়াভিত্তিক কিছু বোনাস সিষ্টেম আছে যার নিয়ম কানুন মানা একদমই সম্ভব না। পূর্বে বোনাস ছিল সপ্তাহে দুইবার এখন আর এই বোনাসও নেই। আছে এরিয়া ভিত্তিক বোনাস, যেমন ধানমন্ডি থেকে কোন রাইড হলে অন্য এরিয়াতে হবেনা। ইত্যাদি ইত্যাদি।

এরপর নিজেই হিসাব কসা শুরু করলাম। হিসাব কসেতো মাথায় আকাশ ভেঙ্গে পড়ল। তখন মনে হল উবার টাকার গাছ কিন্তু আসল সত্য জানলে ১০ হাত দূরে থাকবেন।

মানুষ জন হুমড়ি খেয়ে পড়ছে উবারে গাড়ি দেওয়ার জন্য। সপ্তাহে ২০০০০! সব মধ্যবিত্ত ধনী হয়ে যাবে এবার। মাসে ৮০০০০ টাকা আয়ের জন্য সবাই গাড়ি কেনার জন্য প্লান করছে। একটু হিসাবটা ভাল করে মিলিয়ে নিন। আর ড্রাইভার উল্টাপাল্টা করলে লস ও হইতে পারে। ৮০ হাজার টাকা ইনকাম কিন্তু লাভ না।

আয় দেখলেন এবার ব্যয় দেখুন, আসুন আসল হিসেব টা করা যাক। একমাসে সর্বোচ্চ গাড়ি চলবে ২৫ দিন (সপ্তাহে এক দিন ড্রাইভারের ছুটি) সুতরাং প্রতিমাসে যদি ৮০ হাজার টাকা হয় তাহলে (৮০০০০/২৫=৩২০০ টাকা) তাহলে প্রতি দিন ইনকাম হচ্ছে ৩২০০ টাকা।

এবার আসুন এই ৩২০০ টাকা প্রতি দিন ইনকাম করতে প্রতি মাসে সবকিছু মিলে কত খরচ হচ্ছে সেটা দেখা যাক। নিম্নে সম্পূর্ণ খরচ আপনাদের জন্য তুলে ধরা হলো।

১. উবার কমিশন ৮০০০০*২৫%= ২০০০০ টাকা।
২. ড্রাইভার বেতন ১৫০০০ টাকা
৩. ড্রাইভারের দুপুরের খাবার প্রতি দিন ১০০ টাকা। অথাৎ প্রতিমাসে ৩০০০ টাকা।
৪. ৩২০০ টাকা ইনকাম করার জন্য প্রতিদিন কমপক্ষে ১০০০ টাকার গ্যাস লাগবে। অথাৎ প্রতিমাসে ১০০০*২৫=২৫০০০ টাকা।
৫. প্রতি বছর গাড়ি টি ফিটনেস ও ট্যাক্স টোকেন নবায়ন বাবদ যাবে প্রায় ২৪০০০ টাকা তার মানে প্রতি মাসে খরচ হবে ২০০০ টাকা।
৬.যদি আপনি ৩২০০ টাকা ইনকাম করতে চান তাহলে প্রতি দিন কম পক্ষে ১০০ কি:মি: গাড়ি চালাতে হবে তার মানে দাড়ায় ১০০*২৫*১২=৩০০০০ কি:মি: প্রতি বছর গাড়ি চলবে। ৪ টি চাকার লাইফ টাইম সর্ব্বোচ্চ হতে পারে ২০০০০ কি: মি:। প্রতি টি চাকার দাম হবে ৫০০০ টকা তাহলে ৪*৫০০০=২০০০০ প্রতি বছর খরচ হবে। অথাৎ ২০০০০/১২=১৫০০ টাকা প্রতি মাসে খরচ হবে।
৭. ইঞ্জিন অয়েল (মবিল), ফিল্টার, এসি ফিল্টার প্রতিমাসে ২০০০ টাকা।
৮. যদি আপনার গাড়ির এসি ভালো রাখতে চান প্রতি ৩০০০০ কি: মি: পর অবশ্যই রেডিয়েটর, কনডেনসার, এসি গ্যাস প্রতি বছর এক বার পরিবর্তন করতে হবে। সেক্ষেত্রে খরচ হবে ৫০০০+৫০০০+২০০০=১২০০০ টাকা প্রতি বছর অথাৎ প্রতিমাসে ১০০০ টাকা।
৯. প্রতি দুই বছরে একবার গিয়ারবক্স পরিবর্তন করতে হবে সেক্ষেত্রে খরচ হবে ৪০০০০ টাকা দুই বছরে অথাৎ প্রতি মাসে ১৫০০ টাকা।
১০. গাড়ি চলতে গিয়ে অনেক দাগ লাগবে তার জন্য রং করা লাগবেই। দুই বছরে যদি একবার রং করা লাগে তাহলে রং বাবদ খরচ আছে দুই বছরে ৩০০০০ টাকা অথাৎ প্রতি মাসে ১২৫০ টাকা।
১১. প্রতি মাসে রিপিয়ারিং খরচ আছে ১০০০ টাকা।
১২.গাড়ি পরিস্কার রাখার জন্য প্রতি মাসে দুই বার সাভিসিং করতে হবে সেক্ষেত্রে ৭৫০ টাকা খরচ হবে।

সুতরাং সর্বমোট খরচ হচ্ছে প্রতিমাসে = ২০০০০ + ১৫০০০ + ৩০০০ + ২৫০০০ + ২০০০ + ১৫০০ + ২০০০ + ১০০০ + ১৫০০ + ১২৫০ + ১০০০ + ৭৫০ = ৭৪০০০ টাকা।
প্রতিমাসে ইনকাম ৮০০০০ টাকা।

তাহলে প্রতিমাসে আপনার আয় হচ্ছে মাত্র ৮০০০০-৭৪০০০= ৬০০০ টাকা।

লেখক: নাম প্রকাশে অনিচ্ছুক

খোলা কলামে প্রকাশিত সব লেখা একান্তই লেখকের নিজস্ব মতামত। এর সাথে পত্রিকার কোন সম্পর্ক নেই।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: