অনলাইন চাকরি ও শ্রম বাজারের ত্রৈমাসিক রিপোর্ট প্রকাশ

প্রকাশিত: ২২ মে ২০১৭, ০১:১৭ এএম

বাংলাদেশের চাকরির বাজারের ত্রৈমাসিক রিপোর্ট প্রকাশ করেছে অনলাইন জব পোর্টাল এভারজবস। ২০১৭ সালের অনলাইন চাকরি ও শ্রম বাজারের উপর ভিত্তি করে এই ত্রৈমাসিক রিপোর্ট প্রকাশ করা হয়।

সম্প্রতি এভারজবস বাংলাদেশ অনলাইনে চাকরি ও শ্রম বাজারের ত্রৈমাসিক রিপোর্ট প্রকাশ করেছে। যেখানে ২০১৭ সালে দেশের অনলাইন কর্মসংস্থানের গতিধারা সর্ম্পকে বিশ্লেষণ করা হয়েছে। রিপোর্ট অনুযায়ী বাংলাদেশের শিল্প প্রস্তুতকারী সংস্থার চাকরির সুযোগ সবচেয়ে বেশি প্রকাশিত হয়। ২০১৭ সালের প্রথম তিন মাসের অনলাইন ট্রাফিক পর্যবেক্ষণের ভিত্তিতে এমন তথ্য পাওয়া যায়। এই ত্রৈমাসিক রিপোর্টে দেখা যায়, সর্বমোট প্রকাশিত চাকরির বিজ্ঞপ্তির ১৬ শতাংশ ছিল শিল্প প্রস্তুতকারী সংস্থা ও প্রতিষ্ঠানের। ১৯৭০ সাল থেকে বাংলাদেশের প্রধান জিডিপি অনুদানগুলোর মধ্যে অন্যতম সেক্টর হল শিল্প ও উৎপাদন খাত।

২০১৭ সালে অনলাইনে চাকরির ক্ষেত্রে সবচেয়ে বেশি চাকরি খোজ়ার তালিকায় প্রথম স্থানে আছে ম্যানেজমেন্ট জবস। এভারজবস’র মাধ্যমে চাকরির জন্য প্রায় ২৫ শতাংশ প্রার্থী ম্যানেজমেন্ট বিভাগে আবেদন করেছে। এছাড়াও প্রকৌশলী চাকরিগুলো এভারজবস ডটকম ডটবিডি সার্চ বারে সবচেয়ে বেশি সংখ্যক বার খোজা হয়ে থাকে, এক্ষেত্রে চাকরি পার্থীদের পেশাগত লক্ষ্য ও প্রকাশিত চাকরির বিজ্ঞপ্তির মাঝে এক ধরনের বৈষম্য লক্ষ করা যায়।
২০১৭ সালের প্রথম দিকে এভারজবস বাংলাদেশ বিভিন্ন সেক্টরের চাকরির বিজ্ঞাপন প্রকাশ করেছিল। গত বছরের মত এবছরও শিল্প ও উৎপাদন সেক্টর এবং ম্যানেজমেন্ট শীর্ষ স্থানীয় পর্যায় রয়েছে।

এভারজবস বাংলাদেশের ম্যানেজিং ডিরেক্টর, মি. ফ্লোরিস বস বলেন, আমরা অন্যান্য শিল্প ও চাকরি, যেমন তথ্য প্রযুক্তির সাথে সংশ্লিষ্ট যারা বাংলাদেশে কর্মসংস্থানের একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে তাদের নিয়ে কাজ করতে শুরু করি।

শিল্প ক্ষেত্রে অধিক বিনিইয়োগের কারণেও উৎপাদন শিল্পে অধিক পরিমাণ চাকরির সুযোগ তৈরি হচ্ছে। পাশাপাশি বস্ত্র ও টেক্সটাইল, আইটি, বেসরকারী প্রতিষ্ঠান এবং শিক্ষা প্রতিষ্ঠানগুলো তাদের নিয়োগের চাহিদা বাড়িয়েছে। বিনিয়োগ বৃদ্ধির সাথে সাথে, আইটি ভিত্তিক কোর্স ও একাডেমিক শিক্ষার উন্নতির মাধ্যমে, একটি সম্পূর্ণ ডিজিটাল বাংলাদেশ গড়ার নেপথ্যে বাংলাদেশ।

উল্লেখ্য, এভারজবস ডটকম ডটবিডি একটি অনলাইন জব পোর্টাল যা বর্তমানে বাংলাদেশ, কম্বোডিয়া, শ্রীলংকা ও মিয়ানমারের মধ্যে কাজ করছে। এভারজবস বাংলাদেশ এশিয়া প্যাসিফিক ইন্টারনেট গ্রুপের (এপিএসিআইজি) একটি অংঙ্গপ্রতিষ্ঠান হিসেবে আনুষ্ঠানিকভাবে ২০১৫ সালের মার্চ মাসে সিইও মি. গায়েজ বারহাইকি এর নেতৃত্বে যাত্রা শুরু করে। নিয়োগকর্তা এবং চাকরি প্রার্থীদের জন্য সঠিক পথ প্রদর্শনের লক্ষ নিয়ে এভারজস বাংলাদেশ তার পথচলা শুরু করে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: