ফারার পার্ক হাসপাতালে বিশ্বের সবচেয়ে ছোট পেসমেকার সংস্থাপন 

প্রকাশিত: ২৩ মে ২০১৭, ০৬:২৯ পিএম

নিউজ ডেস্ক: সিঙ্গাপুরের হেলথ্ কেয়ার সেবা প্রদানকারী হাসপাতাল ফারার পার্ক, বিশ্বের সবচেয়ে ছোট পেসমেকার মেডট্রোনিক মিকরা ট্রান্সক্যাথেটার পেসিং সিস্টেম (টিপিএস) সফলভাবে সংস্থাপন করেছে। এই ছোট এবং লীডলেস ডিভাইসটি খুবই কম কষ্টদায়ক পদ্ধতিতে সংস্থাপন করা হয়। ডা. রুথ কাম নেতৃত্বাধীন এফপিএইচ দল হাসপাতালের কার্ডিওভ্যাসকুলার সুইটে (সিভিএস) ঐ রোগীর অস্ত্রপোচার সম্পন্ন করেন।

ডা. রুথ কাম বলেন, এই অত্যাধুনিক ডিভাইসটি সচরাচর পেসমেকার সংস্থাপনের মতো নয়। পেসমেকার সংস্থাপনে ২০ বছরেরও বেশি সময়ের মধ্যে এই প্রথমবার আমি কোনো তার ছাড়াই একটি পেসমেকার সংস্থাপন করেছি। পুরো পদ্ধতিটি (ব্যাটারি, সার্কিট্রি এবং তার) একটি ক্যাপসুল আকারের ডিভাইসে সঙ্কুচিত হয়েছে, যা ভলিউমের এক দশমাংশ। এই পদ্ধতিটি খুবই সংক্ষিপ্ত এবং রোগী মনেই করতে পারবেন না যে তার ভেতরে একটি পেসমেকার রয়েছে।

ডা. রুথ কাম আরও বলেন, ফারার পার্ক হসপিটাল (এফপিএইচ) অন্যতম একটি আধুনিক প্রাইভেট হাসপাতাল এবং এই হাসপাতালটি চিকিৎসকদের দিয়ে সাজানো হয়েছে। তাদের পরিচালিত সেবা সত্যিই হৃদয়গ্রাহী। এখানে মাল্টিপল কার্যক্রম পরিচালনা করা হয়। কার্যক্রম পরিচালনার ঘর, স্টাফদের ক্লিনিক্যাল সহায়তার মান আমাকে আশ্বস্ত করেছে যে, এই ডিভাইসটি সংস্থাপনের জন্য এটিই সবচেয়ে উপযুক্ত স্থান।

প্রযুক্তিবিদ, রেডিওগ্রাফার এবং বিশেষত নার্সদের নিয়ে গঠিত সিবিএস দল, এই কার্যক্রমে তাদের নির্ধারিত ভুমিকা পালনের জন্য প্রশিক্ষিত। ডাক্তার অপারেশন চলাকালে নিরবিচ্ছিন্ন টিম ওয়ার্ক নিশ্চিত করতে তাদের এই প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিত ধারণা দেওয়া এবং হাতে-কলমে প্রশিক্ষণ নিশ্চত করা হয়।

এফপিএইস-এ কার্ডিওভ্যাসকুলার কার্যক্রমের জন্য তিনটি আলাদা অপারেটিং থিয়েটারে একটি সমন্বিত সুবিধা রয়েছে। অপারেটিং রুম ‘এ’ একটি সমন্বিত ক্যাথারাইজেশন ল্যাবরেটরি এবং হাইব্রিড অপারেটিং থিয়েটার। এই কার্যক্রম চলাকালে ডিভাইসটি সংস্থাপনের সময় উচ্চ রেজ্যুলেশন ছবি ধারণের জন্য নিয়মিত ফ্লুরোসকপি ব্যবহৃত হয়। যদি জরুরি কোনো কিছু ঘটে, রোগীকে একটি সম্পূর্ণ কার্যকরী অপারেটিং থিয়েটারে নেওয়া হবে।

ফারার পার্ক হসপিটালের সিইও ডা. তিমোথি লো বলেন, অত্যাধুনিক কৌশল এবং কর্মপদ্ধতির জন্য আমাদের কার্ডিওভাসকুলার দল নিয়মিত প্রশিক্ষণ গ্রহণ করেন। আমরা আনন্দিত যে, আমাদের সেবার মান এবং ক্লিনিক্যার দল আমাদের রোগীকে অত্যাধুনিক মেডিকেল বিজ্ঞানের সেবা দিতে সক্ষম হয়েছে।

উল্লেখ্য, ফারার পার্ক হাসপিটাল সিঙ্গাপুরের প্রাইভেট টারটিয়ারি কেয়ার হাসপাতাল। স্বাস্থ্যসেবা বিশেষজ্ঞদের ডিজাইনে তৈরি এই হাতপাতালে রয়েছে উন্নত চিকিৎসা পদ্ধতি। রোগীদের সম্পূর্ণ আধুনিক সেবা প্রদানের নিশ্চিয়তা সতর্কভাবে প্রস্তুতকৃত ফারার পার্কের পরিবেশের স্বাস্থ্যসেবা বিশেষজ্ঞদের সাহায্য করে।

হাসপাতালের রোগী, ডাক্তার এবং স্টাফদের জন্য আরামদায়ক আবাসন ব্যবস্থা এবং উষ্ণ এবং স্নিগ্ধ পরিবেশ তৈরির মাধ্যমে এই হাসপাতাল দৃষ্টান্ত তৈরি করেছে।
হাসপাতাল এবং হোটেলের সমন্বয়ের ফলে ব্যবহারকারীরা তাদের পরিবার এবং দর্শনার্থীরা উপভোগ করতে পারেন বিভিন্ন খাবার ও পানীয়, পছন্দ অনুযায়ী থাকার জায়গা, লাইফস্টাইল প্রোগ্রাম এবং কনফারেন্স সুবিধা।

এই হাসপাতালটি ফারার পার্ক মেডিকেল সেন্টারের সাথে যুক্ত রয়েছে এবং এটিও এই কমপ্লেক্সে অবস্থিত। ডাক্তারদের জন্য রয়েছে ১৮৯ বিশেষজ্ঞ ক্লিনিক যা মেডিকেল বিশেষজ্ঞদের একটি বড় অংশ কাভার করে। ফারার পার্ক হসপিটাল এবং ওয়ান ফারার পার্ক হোটেল অ্যান্ড স্পা, সিঙ্গাপুর ভিত্তিক কোম্পানি ফারার পার্ক কোম্পানি প্রাইভেট লিমিটেডের অংশ। বিস্তারিত জানতে ভিজিট করুন: www.farrerpark.com/hospital এই ঠিকানায়।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: