ওজন কমাবে নারিকেল তেল!

প্রকাশিত: ২৩ মে ২০১৭, ০৯:৩৪ পিএম

আমাদের প্রত্যেকের বাসায় আর কোন তেল থাকুক না থাকুক, নারিকেলের তেল অবশ্যই থাকে। বাংলাদেশে খাবার তেলের পর নারিকেলের তেলের ব্যবহার সবচেয়ে বেশি। তবে নারিকেলের তেল বোতল হিসেবে কিনে নেয়ার চেয়ে ঘরে বসে তৈরি করে নিলে উপকার পাওয়া যায় বেশি। আসুন জেনে নেয়া যাক নারিকেল তেলের বিস্ময়কর উপকারিতা নিয়ে-

১. মেইকআপ
মেইকআপ যারা ভালোবাসেন তারা খুব ভাল করেই জানে, ফাউন্ডেশন ব্যবহারের আগে ত্বক আদ্র করে তোলা এবং প্রাইমার ব্যবহার করা কতটা জরুরি। তবে অনেকেরই জানা নেই নামী দামী ব্র্যান্ডের প্রাইমারের মতোই কাজ করে বিশুদ্ধ নারিকেল তেল। ফাউন্ডেশন ব্যবহারের আগে ত্বকে সামান্য পরিমানে নারিকেল তেল বুলিয়ে নিতে হবে। ত্বকে যাতে ভালোভাবে শুষে নিতে পারে, সে জন্য কিছুটা সময় অপেক্ষা করা উচিত।

এরপর ফাউন্ডেশন লাগালে তা সুন্দরভাবে ত্বকে মিশে যাবে এবং মেইকআপও হবে দীর্ঘস্থায়ী। তাছাড়া গালের উঁচু অংশে অল্প পরিমানে নারিকেল তেল বুলিয়ে নিলে তা হাইলাইটার হিসেবেও কাজ করবে। এছাড়া ভারি মেইকআপ উঠিয়ে ত্বক পরিষ্কার করতেও নারিকেল তেল বেশ উপযোগী।

২. চুলের যত্নে:
চুলের যত্নে নারকেল তেলের কথা না বললেই নয়। এটি চুলের পুষ্টি যোগাতে ও চুল মজবুত করতে কন্ডিশনার হিসেবে কাজ করে। মাথার তালুতে তেল হালকা গরম করে ম্যাসেজ করলে খুশকি দূর হয়।

৩. ওজন কমাতে:
নারকেল তেল হজমে সাহায্য করে এবং থাইরয়েড ফাংশন উন্নত রাখে। এতে পরিমিত মাত্রায় ফ্যাটি এ্যাসিড থাকে যা অত্যাধিক ওজন এবং পেটের তেল কমাতে সাহায্য করে।

৪. কাটা ঘা ও পোড়া স্থানে:
ক্ষত, কাটা ও পোড়া স্থানে নারকেলের তেল লাগালে আরাম পাওয়া যায়। কেননা এটি ব্যাকটেরিয়া ও ভাইরাস রোধ করে এবং টিস্যু গঠন করতে সহায়ক।

৫. ত্বকের যত্নে:
নারকেল তেল ত্বকের বিভিন্ন ধরনের চর্ম রোগ যেমন চামড়া খসখসে, বলিরেখা, চামড়ায় লাল দাগ, বা স্পট প্রতিরোধে খুবই উপকারী। তাই বর্তমানে অনেক দামি নামকরা প্রোডাক্ট সাবান, শ্যাম্পু, ক্রীম এবং লোশনে নারিকেল তেলের উপাদান ব্যবহার করা হয়।

৬. রান্নায় নারকেল তেল:
রান্নায় নারকেলের তেল ছাড়া সব ধরনের তেল যেমন- অলিভ অয়েল, সোয়াবিন, সানফ্লাওয়ার অয়েল এবং ক্যানলা অয়েল) যা রান্নায় উচ্চ তাপমাত্রায় অধিক পরিমাণ টক্সিন তৈরি করে। যা হজমের জন্য খুব ভালো নয়। কেবলমাত্র নারকেল তেল উচ্চ তাপমাত্রা ও খাদ্য উপাদান অটুট রাখতে পারে।

৭. আইক্রিম:
চোখের নিজে কালো দাগ দূর করতে আমরা আইক্রিম ব্যবহার করে থাকি। যে কেউ চাইলে নারিকেল তেল দিয়ে আইক্রিম বানিয়ে নিতে পারেন। নারিকেল তেলের সঙ্গে ভিটামিন ই-ক্যাপসুল মিশিয়ে ফ্রিজে রেভে জমিয়ে নিন। রাতে ঘুমানোর আগে চোখের নিচে লাগালে বেশ উপকার পাবেন।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: