২৯ মে অস্ট্রিয়া যাচ্ছেন প্রধানমন্ত্রী

প্রকাশিত: ২৩ মে ২০১৭, ১০:৫৪ পিএম

দুইদিনের সরকারি সফরে আগামী ২৯ মে অস্ট্রিয়া যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরকালে দেশটির প্রেসিডেন্ট ও চ্যান্সেলরের সঙ্গে বৈঠক করবেন তিনি। ২৩ই মে বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। সূত্রমতে জানা যায়, বৈঠকে অস্ট্রিয়ার সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নসহ বিভিন্ন ইস্যুতে আলোচনা হবে।

পাশাপাশি দেশটির রাজধানী ভিয়েনায় অনুষ্ঠেয় অটোমিক এনার্জি বিষয়ক আন্তর্জাতিক সেমিনারেও অংশ নেবেন শেখ হাসিনা। ইন্টারন্যাশনাল অটোমিক এনার্জি এজেন্সির (আইএইএ) ৬০তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে এ  সেমিনারের আয়োজন করা হয়েছে। সফরকালে আইএইএ’র মহাপরিচালক ইউকিয়া আমানোর সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় বাংলাদেশে নির্মাণাধীন রূপপুর পারমানবিক বিদ্যুৎ প্রকল্পের বিষয়টি বিশেষ গুরুত্ব পাবে বলে জানায় সংশ্লিষ্ট সূত্র।

আরো জানা যায়, ৩০ মে আইএইএ’র ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন দ্য আইএইএ টেকনিক্যাল কোঅপারেশন প্রোগ্রাম : সিক্সটি ইয়ারস অ্যান্ড বিয়ন্ড- কন্ট্রিবিউটিং টু ডেভেলপমেন্ট’ শীর্ষক মূল সম্মেলনে যোগ দিবেন শেখ হাসিনা। 

এ সম্মেলনটি আইএইএ ৬০ বছর পূর্তি উপলক্ষে সদস্য রাষ্ট্রগুলো এবং অংশীদারদের মধ্যে কারিগরি সহযোগিতা বাড়ানোর জন্য আয়োজন করা হয়েছে। এ সম্মেলনের মাধ্যমে সদস্য রাষ্ট্রগুলো এবং অংশীদারদের মধ্যে কারিগরি সহযোগিতা ক্ষেত্রে টেকসই উন্নয়ন, পরবর্তী অংশীদারিত্বের সুযোগ নিয়ে আলোচনা এবং কারিগরি সহযোগিতাকে এগিয়ে নেয়ার বিষয়ে আলোচনা হবে।
 
প্রধানমন্ত্রীর সফরটি নিশ্চিত করে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন এক কর্মকর্তা বলেন, সফরটি ছিলো মূলত আইএইএ সম্মেলনে যোগ দেয়া। পাশাপাশি এটিকে দ্বিপাক্ষিক সফরে রুপ দিতে কাজ করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়। সেখানে অস্ট্রিয়ার চ্যান্সেলরের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে করবে। দুই দেশের সম্পর্কের সম্ভাব্য বিষয়গুলো নিয়ে কাজ চলছে। ৩ থেকে ৪টি সমঝোতা বা চুক্তি এ সফরে হতে পারে। এছাড়া দেশটির প্রেসিডেন্টের সঙ্গেও সাক্ষাৎ করবেন প্রধানমন্ত্রী।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: