জয় দিয়ে শেষ করতে পারবে মাশরাফি বাহিনী? 

প্রকাশিত: ২৩ মে ২০১৭, ১১:২৫ পিএম

একটি মাত্র জয়ই বদলে দিতে পারে অনেক কিছু। বুধবার ডাবলিনের ক্লনটার্ফে নিউজিল্যান্ডকে হারাতে পারলেই ২০১৯ বিশ্বকাপে সরাসরি খেলা নিশ্চিত হয়ে যাবে বাংলাদেশের। এখন প্রশ্ন একটাই জয়ের হাসি হেসে মাঠ ছাড়তে হবে। পারবে কি মাশরাফি বাহিনী? 

৩০ ম্যাচ খেলে জয় ৮টিতে। শক্তিশালী নিউজিল্যান্ডের বিপক্ষে এ পরিসংখ্যান বেশ ভালোই। কিন্তু এর প্রত্যেকটা জয়ই এসেছে ঘরের মাঠে। দ্বিতীয় সারির দল পেয়েও আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে কিউইদের বিপক্ষে প্রথম ম্যাচে হারতে হয়েছে বাংলাদেশের। শেষ ম্যাচে আইরিশদের উড়িয়ে দিয়েছে তারা। তাই স্বাভাবিকভাবেই আত্মবিশ্বাসী মাশরাফি বিন মুর্তজার দল। সেই আত্মবিশ্বাস নিয়েই এবার শেষ লড়াইয়ে নামছে নিউজিল্যান্ডের বিপক্ষে। তবে একটাই প্রশ্ন, পারবে তো বাংলাদেশ? 

এর মধ্যেই সিরিজটিতে তিন ম্যাচ জিতে চ্যাম্পিয়ন হয়েছে নিউজিল্যান্ড। তাই শেষ ম্যাচটি নিছক আনুষ্ঠানিকতার। তবে ম্যাচটি গুরুত্বের সঙ্গেই নিচ্ছে দুই দল। জিততে পারলে শুধু আত্মবিশ্বাস নয় রেটিং পয়েন্টও বাড়বে টাইগারদের। পাশাপাশি নিজেদের পারফরম্যান্স ভালো করার দিকেও নজর রয়েছে মাশরাফিদের, 'নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচটি খুব ক্লোজ ছিল। কিছু কিছু জায়গায় ভুল না করলে ফলাফল হয়তো অন্যরকম হতো। তারপরও আয়ারল্যান্ডে খুব খারাপ যায়নি। হয়তো একটা ম্যাচ বেশি জেতা উচিত ছিল। তবে এখনও একটি ম্যাচ আছে। এ ম্যাচে আমাদের খেলোয়াড়দের সেরাটা দেওয়াই প্রথম লক্ষ্য।' এই নিউজিল্যান্ডের সাথে আবার খেলা আছে ইংল্যান্ডে ১ জুন শুরু চ্যাম্পিয়ন্স ট্রফিতে। তাই মানসিকভাবে এগিয়ে থাকার ভাবনাও কাজ করছে মাশরাফিদের মনে।

দুই ওপেনার তামিম ইকবাল ও সৌম্য সরকার নিজেদের প্রমাণ করতে পেরেছেন। কিন্তু মুশফিকুর রহিম, সাকিব আল হাসান ও সাব্বির রহমানরা আলো ছড়াতে পারেননি ডাবলিনে। ব্যাটসম্যানদের অফ-ফর্ম ভাবাচ্ছে টাইগারদের। রান পেলেও স্লগ ওভারে কার্যকরী ব্যাটিং করতে ব্যর্থ মাহমুদউল্লাহ ও মোসাদ্দেক হোসেন। ভাবনায় দুশ্চিন্তার রেখে এঁকে যাচ্ছে এটিও। মোস্তাফিজুর রহমান ছাড়া বাকি বোলাররাও নিজেদের পুরোটা মেলে ধরতে পারেননি। তাই কিউইদের বিপক্ষে শুধু ম্যাচ জয় নয়, চ্যাম্পিয়ন্স ট্রফির আগে নিজেদের শতভাগ ফিরে পাওয়ার লড়াইয়ের বিষয়টিও ভেতরে ভেতরে কাজ করছে।

প্রথম ম্যাচে আগে ব্যাট করে মাত্র ২৫৭ রান করেছিল বাংলাদেশ। সংগ্রহটি হয়তো আরও বড় হতে পারতো। তবে শেষ দিকে ব্যাটসম্যানরা দায়িত্ব নিতে পারেননি। মাঝারি পুঁজি নিয়ে শেষ পর্যন্ত পেরে ওঠেনি টাইগাররা। বোলারদের আগুনও ছিল না। বুধবারের ম্যাচে আবার শক্তি বেড়েছে কিউইদের। আইরিশদের বিপক্ষে আগের ম্যাচেই আইপিএল থেকে ফিরেছেন দলের অন্যতম সেরা তিন খেলোয়াড় কোরি এন্ডারসন, ম্যাট হেনরি ও অ্যাডাম মিলনে। আর তাতে আয়ারল্যান্ডকে বিধ্বস্ত করে ১৯০ রানের বিশাল জয় পায় তারা। তাই কিছুটা হলেও ব্যাকফুটে থাকবে টাইগাররা।

তবে অধিনায়ক মাশরাফি বিশ্বাস করছেন, শেষ ম্যাচটিতে জয় পাবেন তারাই, 'প্রত্যেকটা ম্যাচই আমাদের জন্য গুরুত্বপূর্ণ। আর চ্যাম্পিয়ন্স ট্রফির আগে শেষ ম্যাচটা জিততে পারলে আত্মবিশ্বাস ভালো থাকবে। এই ম্যাচে ভালো করতে পারলে প্রস্তুতি ম্যাচগুলোতেও ভালো করার আত্মবিশ্বাস থাকবে। আমরা আশাবাদী জয়ের ব্যপারে। নিজেদের পরিকল্পনা অনুযায়ী খেলতে পারলে জয় সম্ভব।'

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: