জবিতে আন্তঃবিভাগীয় বিতর্ক প্রতিযোগিতার চূড়ান্তপর্ব অনুষ্ঠিত

প্রকাশিত: ২৪ মে ২০১৭, ০৫:৩৩ এএম

মাসুম বিল্লাহ
জবি প্রতিনিধি

‘বিতর্কে শাণিত চৈতন্য’ এ স্লোগানকে ধারণ করে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) ডিবেটিং সোসাইটির উদ্যোগে ১৩তম আন্তঃবিভাগীয় বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। প্রতিযোগিতায় চ্যাম্পিয়ান হয়েছে ডিবেট হাউস অব পাবলিক এডমিনিষ্ট্রেশন এবং রানার্স আপ হয়েছে নৃবিজ্ঞান ডিবেটিং ক্লাব।

২৪ই মে বুধবার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। বিতর্ক প্রতিযোগিতায় সেরা বিতার্কিক নির্বাচিত হয়েছেন শোয়াইব আহমেদ আকাশ এবং ফাইনালে শ্রেষ্ঠ বিতার্কিক নির্বাচিত হয়েছেন মাহিদুল ইসলাম । এসময় জবি উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান তাদের হাতে পুরষ্কার তুলে দেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, ডিবেটিং সোসাইটির কার্যক্রম শুধুমাত্র কিছু আনুষ্ঠানিক প্রতিযোগিতায় অংশগ্রহণ করে পুরস্কার নিয়ে আসার মাঝে সীমাবদ্ধ থাকা উচিত নয়। আমাদের দৈনন্দিন জীবনে এটির অনুশীলন করতে হবে। মানুষ এবং জড় পদার্থের মূল পার্থক্য মানুষ চিন্তা করতে পারে। আর চিন্তা চেতনার মধ্য দিয়ে তর্ক-বিতর্কের আবির্ভাব। তিনি আরো বলেন, বিতর্ক এক ধরনের শিল্প। অতীতেও আমাদের উপমহাদেশে বিভিন্ন ধরনের সামাজিক ও ধর্মীয় অনুষ্ঠানে বিতর্ক প্রতিযোগিতার ব্যবস্থা ছিল। ধর্মীয় বিবি-বিধানের মধ্যেও তর্ক-বিতর্কের মধ্য দিয়ে সত্য যাচাই করা হয়ে থাকে। বিতর্কের মূল উদ্দেশ্য হচ্ছে এর উপসংহার বের করা আর এটাই হচ্ছে বিতর্কের স্বার্থকতা। বর্তমান তথ্য প্রযুক্তির যুগে তথ্য সমৃদ্ধ বিতর্ক প্রতিযোগিতা চর্চার প্রতি তিনি গুরুত্বারোপ করেন।

ডিবেটিং সোসাইটির সভাপতি শাকিল আহমেদের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক সবুজ রায়হানের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক মোঃ সেলিম ভূঁইয়া, ডিবেটিং সোসাইটির মোডারেটর মোঃ নজরুল ইসলাম এবং রেজিস্ট্রার প্রকৌশলী মোঃ ওহিদুজ্জামান।

উল্লেখ্য, গত ১৭ ও ১৮ মে দুই দিনব্যাপী ডিবেটিং সোসাইটির উদ্যোগে বিতর্ক কর্মশালা অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের ২৯টি বিভাগের ৩৪টি দল এ বিতর্ক প্রতিযোগিতায় অংশ গ্রহণ করেন। অনুষ্ঠানে বিভিন্ন বিভাগের শিক্ষক, ছাত্রছাত্রী, কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: