উ. কোরিয়ার সঙ্গে কেন সংলাপ নয়: চীনের প্রশ্ন

প্রকাশিত: ২৪ মে ২০১৭, ০১:২৯ পিএম

আন্তর্জাতিক ডেস্ক: জাতিসংঘে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লিউ জিইয়ি বলেছেন, ক্ষেপণাস্ত্র পরীক্ষা ও পরমাণু কর্মসূচি পরিচালনা করা সত্ত্বেও উত্তর কোরিয়ার সঙ্গে সংলাপ হতে পারে। তিনি বলেছেন, বর্তমান পরিস্থিতিতে সংলাপে না বসার কোনো কারণ নেই।

লিউ জিইয়ি বলেন, উত্তর কোরিয়ার সঙ্গে সংলাপে বসার জন্য রাজনৈতিক সদিচ্ছার প্রয়োজন রয়েছে। জাপান, দক্ষিণ কোরিয়া ও আমেরিকার অনুরোধে অনুষ্ঠিত জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠকে তিনি এসব কথা বলেন। পিয়ংইয়ং পরপর কয়েক দফা ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করার পর নিরাপত্তা পরিষদের বৈঠক ডাকার অনুরোধ করে এ তিন দেশ।

আমেরিকা বলে আসছে, ক্ষেপণাস্ত্র ও পরমাণু কর্মসূচি বন্ধ করলেই কেবল পিয়ংইয়ংয়ের সঙ্গে আলোচনায় বসা সম্ভব। মার্কিন এ নীতির বিপরীতে গিয়ে চীনা রাষ্ট্রদূত নিরাপত্তা পরিষদে সংলাপের পক্ষে বক্তব্য দিলেন। তিনি বলেন, “এর আগেও প্রমাণ হয়েছে যে, পিয়ংইয়ংয়ের সঙ্গে উত্তেজনা কমাতে সংলাপই সহায়তা করে। এ অবস্থায় আমরা উত্তরের সঙ্গে সংলাপে না বসার কোনো কারণ দেখছি না।”

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: