ফ্লেমিঙ্গো পাখির এক পায়ে দাঁড়ানো নিয়ে যা বললেন বিজ্ঞানীরা!

প্রকাশিত: ২৫ মে ২০১৭, ১০:১০ এএম

বিজ্ঞানীদের কাছে ফ্লেমিঙ্গো পাখির এক পায়ে দাঁড়ানো এতদিন ধাঁধার মতো ছিল। এবার একদল বিজ্ঞানী গবেষণা করে এর কারণ জানতে পেরেছেন। তারা বলছেন, ফ্লেমিঙ্গো পাখি দুই পায়ে দাঁড়ালে দেহের যত শক্তি ক্ষয় হয়, এক পায়ে ভর দিয়ে দাঁড়ালে তার চেয়ে কম শক্তি ক্ষয় হয়। এছাড়া এক পায়ে দাঁড়ানোর কৌশলটি শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ কাজে সহায়তা করে।

এর আগে গবেষণায় বিজ্ঞানীরা জানতে পেরেছিলেন, পেশির দুর্বলতা কাটাতে পাখিটি এক পায়ে দাঁড়ায়। সুত্র: বিবিসি।

আটলান্টার জর্জিয়া ইন্সটিটিউট অব টেকনোলজির অধ্যাপক ইয়ং হুই চ্যাং ও ইমোরি ইউনিভার্সিটির অধ্যাপক লেনা এইচ টিং ফ্লেমিঙ্গোর এক পায়ে দাঁড়ানোর ওপর গবেষণা করেছেন। গবেষণায় ওই তথ্যগুলো বেরিয়ে এসেছে। ফ্লেমিঙ্গো পাখির এক পায়ে দাঁড়ানোর ভঙ্গিকে তারা মহাকর্ষীয় অবস্থান কৌশলের সঙ্গে তুলনা করেছেন।

উল্লেখ্য, ফ্লেমিঙ্গো ফিনিকোপ্টেরিফর্মিস বর্গের অন্তর্গত একদল লম্বা পানিকাটা পাখি। এ বর্গে মাত্র একটি গোত্র ও জীবিত পাখিদের একটিমাত্র গণ রয়েছে। সব ফ্লেমিঙ্গোর পা সরু ও লম্বা, ঠোঁট নিন্মমুখী, লেজ খাটো, গলা লম্বা ও বক্রাকার। বছরের নির্দিষ্ট সময়ে এদের সবার সারা শরীর বা শরীরের অংশ গোলাপি বর্ণ ধারণ করে। এদের উচ্চতা ৯০ থেকে ১৫০ সেন্টিমিটার পর্যন্ত হয়। ফ্লেমিঙ্গো অত্যন্ত দলবদ্ধ স্বভাবের। প্রায়ই দলবদ্ধভাবে এদের উড়তে বা নদী ও সমুদ্রতীরে বিচরণ করতে দেখা যায়। একেক দলে ১০০-রও বেশি ফ্লেমিঙ্গো বিচরণ করে। বিভিন্ন ছোট প্রাণী এরা খাদ্য হিসেবে গ্রহণ করে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: