রাবিতে কমছে না ছিনতাইয়ের প্রকোপ

প্রকাশিত: ২৫ মে ২০১৭, ১১:৩০ এএম

রাজশাহী বিশ^বিদ্যালয়ে ছিনতাইয়ের ঘটনা বেড়েই চলেছে। কয়েকদিন পর পর ছিনতাইয়ের শিকার হচ্ছেন শিক্ষক-শিক্ষার্থীরা। এ নিয়ে চরম ক্ষোভ প্রকাশ করেছেন তারা। দেখা গেছে, গত কয়েক দিনের ব্যবধানে ছিনতাইয়ের ঘটনা ঘটেছে ৪টি। দুবৃর্ত্তরা ছুরি, পিস্তল, ভয় দেখিয়ে এ ধরণের কাজ করে যাচ্ছে নিয়মিতভাবেই।

জানা যায়, গত ১৫ মে সন্ধ্যা সাড়ে ৭ টায় ছিনতাইয়ের শিকার হয়েছেন ইতিহাস বিভাগের শিক্ষার্থী রাজু আহমেদ। বিশ^বিদ্যালয় চারুকলা ভবনের সামনে থেকে ছিনতাইয়ের শিকার হন তিনি। ছিনতাইকারীরা ছুরি দেখিয়ে তার সঙ্গে থাকা সাইকেল, মোবাইল, ঘড়ি, মানিব্যাগ ছিনিয়ে নেয়। 

শুধু গতকাল নয় গত ৮ মে সোমবার রাতে বিশ^বিদ্যালয় জুবেরী ভবন এলাকা থেকে ছিনতাইয়ের শিকার হন গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রথম বর্ষের বাপ্পী নামের এক শিক্ষার্থী। এদিনও ছুরি দেখিয়ে তার কাছে থাকা টাকা পয়সা, মোবাইল ছিনতাই করে দুর্বৃত্তরা।

এর আগে, গত ৩০ এপ্রিল বান্ধবীর সঙ্গে দেখা করতে এসে প্যারিস রোডে ছিনতাইয়ের শিকার হন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী। এরই কিছুদিন আগে ছিনতাইয়ের শিকার হন বিশ্ববিদ্যালয় সাবেক সহকারী প্রক্টর ও নৃবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক গোলাম ফারুক সরকার টুকু।

এদিকে বিশ^বিদ্যালয় সীমানার মধ্যে কয়েকদিন পর পর ছিনতাইয়ের ঘটনায় নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছেন শিক্ষক-শিক্ষার্থীরা। শিক্ষক শিক্ষার্থীদের দাবি ক্যাম্পাসে এরকম ছিনতাইয়ের ঘটনা ঘটলেও বিশ^বিদ্যালয় প্রশাসনকে নিরব ভূমিকায় পাওয়া গেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষার্থী অভিযোগ করে বলেন, ছিনতাইয়ের ঘটনা নতুন কিছু নয়। নিরাপত্তার নামে বিশ^বিদ্যালয়ে পুলিশ বা আইন শৃঙ্খলা বাহিনী দিয়ে একটি লেবাস মাত্র পরিয়ে রাখা হয়েছে। তারা এই অপরাধ কমাতে কোন ভূমিকা রাখতে পারছেন না। তবে এ বিষয়টিও সত্য যে একা পুলিশ প্রশাসনের মাধ্যমে এই অপরাধ কমানো সম্ভব নয়। 

এ বিষয়ে জানতে চাইলে বিশ^বিদ্যালয়ের সহকারী প্রক্টর রোকনুজ্জামান বলেন, বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থীদের নিরাপত্তার জন্য প্রক্টরিয়াল বডি সব সময় সচেষ্ট আছে। তবে এই ঘটনাগুলো একটু রাত বেশি হয়ে গেলেই ঘটছে। এবিষয়ে সকলকে একটু সচেতন হওয়ারও পরামর্শ দেন তিনি। 
 

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: