শনিবার থেকে বিদ্যুৎ পরিস্থিতি স্বাভাবিক হবে

প্রকাশিত: ২৫ মে ২০১৭, ০৪:৩৩ পিএম

আগামী শনিবার থেকে বিদ্যুৎ পরিস্থিতি স্বাভাবিক হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু। তবে রমজানের পরে হয়তো লোডশেডিং দেখা দিতে পারে বলেও জানান তিনি। ২৫ই মে বৃহস্পতিবার বিকেলে বিদ্যুৎ ভবনে এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

তিনি বলেন, কাফরুল এবং শাহজালাল সার কারখানা বন্ধ রাখা হয়েছে। সেখানে যে বিদ্যুৎ প্রয়োজন হতো তা জাতীয় গ্রীডে সংযুক্ত করা হবে । শনিবারের মধ্যেই বিদ্যুত পরিস্থিতি স্বাভাবিক হবে। 

প্রচন্ড গরমের মাঝে লোডশেডিং এর কারণ সম্পর্কে তিনি বলেন, ঘূণিঝড়ে বৃহত একটি টাওয়ার পড়ে যাওয়ায় এই ধরনের সমস্যা তৈরি হয়েছে। ওই টাওয়ার ঠিক করতে ছয় সাত মাস সময় লেগে যাবে।

তিনি বলেন, টাওয়ারটা পড়ে যাওয়ার পরে দুই দিকের পাওয়ার প্লান্ট বড় আকারে শাট ডাউন হয়ে গিয়েছিলো। বিবিয়ানা এবং মেঘনা ঘাট মেইনটেইননেন্স এর জন্য বন্ধ হয়নি। উৎপাদন ও চাহিদার মাঝে ৮০০ মেগাওয়াট বিদ্যুৎ গ্যাপ হওয়ায় বিবিয়ানা পাওয়ার প্লান্ট বন্ধ করতে হয়েছে। এই দুটি পাওয়ার প্লান্ট বন্ধ হয়ে যাওয়ার কারনে পরিস্থিতি আরোও প্রকট আকার ধারণ করেছে।

প্রতিমন্ত্রী বলেন, প্রতিমাসে আমাদের যোগ হচ্ছে ৯০০ থেকে ১০০০ মেগাওয়াট বিদ্যুৎ। কিন্তু এখন চাহিদা শহরে বাড়ছে বিশ ভাগ এবং গ্রামে বাড়ছে পনের ভাগ। যেভাবে আমাদের চাহিদা বাড়ছে তাতে তিন বছর পর ত্রিশ হাজারের মতো হয়ে যেতে পারে। আমরা এখন পরিকল্পনা নেব, আরো বড় কিছু পাওয়ারপ্লান্ট আনা যায় কিনা।

রমজান মাসে বিকেল ৫ টা থেকে রাত ১১ টা পর্যন্ত সিএসজি স্টেশন বন্ধ থাকবে বলে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, রমজানে শপিংমল গুলোর বাতি জ্বালানোর বিষয়ে সীমিত রাখার নির্দেশনা দেওয়া হয়েছে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: