ত্বকের জন্য কেন ভিটামিন সি?

প্রকাশিত: ২৬ মে ২০১৭, ০২:১৬ পিএম

ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো ছাড়াও ত্বক সুন্দর রাখার পাশাপাশি দাঁতও ভালো রাখতে সাহায্য করে। এছাড়া শরীরে পর্যাপ্ত আয়রন শোষণে সহায়তা করে। সাধারণ সর্দি-কাশিতেও এই ভিটামিন বেশ উপকারী। তবে ঠাণ্ডায় আক্রান্ত হওয়ার আগ থেকে, পর্যাপ্ত ভিটামিন সি গ্রহণ করলে বেশি উপকার পাওয়া যায় বলে প্রমাণিত।

ত্বকের জন্য ভিটামিন সি এর কার্যকারিতা-

১. ভিটামিন সি সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে ত্বককে সুরক্ষা দেয়। এটি সূর্যের অতি বেগুনি রশ্মির ফলে ত্বকে যে কালো কালো ছোপ হয় তা দূর করতে সাহায্য করে।

২. মুখের বিভিন্ন দাগ দূর করে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে। ত্বকের বুড়িয়ে যাওয়া রোধ করতেও সাহায্য করে ভিটামিন সি।

৩. ত্বকের শুষ্কতা, রুক্ষতা দূর করে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে ভিটামিন সি এর প্রভাব বেশ কার্যকরী।

ভিটামিন সি পাবার উপায়-

১. এই ভিটামিন পরিচিত ফল এবং বিভিন্ন শাক–সবজি যেমন: আমলকী, লেবু, কমলালেবু, পেয়ারা, জাম্বুরা, আমড়া, পেয়ারা, পেঁপে, কাঁচামরিচ— ইত্যাদিতে প্রচুর পরিমাণে থাকে। তবে যেহেতু আমাদের শরীর ভিটামিন সি জমা করে রাখতে পারে না তাই প্রতিদিন গ্রহণ করা প্রয়োজন।

২. লেবু ও লেবুজাতীয় সব টক ফল ভিটামিন সি এর চমৎকার উৎস। কমলা, মালটা, আঙুর, পেঁপে, আনারস, জাম ইত্যাদি ফলে রয়েছে প্রচুর ভিটামিন সি।

৩. সবুজ পাতা গোত্রের সব সবজি ও শাকেও পাওয়া যাবে এই ভিটামিন। এ ছাড়া কিছু মসলাজাতীয় উদ্ভিদ যেমন: কাঁচা মরিচ, পুদিনাপাতা বা পার্সলেপাতা ভিটামিন সি এর ভালো উৎস।-সূত্রঃ টাইম্‌স অফ ইন্ডিয়া।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: