শনিবার প্রস্তুতি ম্যাচে মুখোমুখি বাংলাদেশ-পাকিস্তান

প্রকাশিত: ২৬ মে ২০১৭, ১০:১৭ পিএম

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে মূল লড়াইয়ে নামার আগে নিজেদের প্রথম প্রস্তুতিমূলক ম্যাচে শনিবার পাকিস্তানের বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ। বার্মিংহামে বাংলাদেশ সময় দুপুর সাড়ে তিনটায় শুরু হবে ম্যাচটি। আগামীকাল বাংলাদেশ বনাম পাকিস্তানের মধ্যকার ম্যাচটি সরাসরি দেখাবে গাজী টিভি ও পাকিস্তানের পিটিভি স্পোর্টস।

বাংলাদেশ দল এখন বার্মিংহামে। চ্যাম্পিয়ন্স ট্রফিকে সামনে রেখে সেখানে টাইগাররা পৌঁছেছেন বৃহস্পতিবার রাতেই। আয়ারল্যান্ডের ডাবলিন থেকে ১ ঘণ্টা ভ্রমণ শেষে। আগামীকালই তাদের মাঠে নেমে পড়তে হচ্ছে। চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভালো করতে প্রস্তুতি ম্যাচ দুটিকে গুরুত্বের সঙ্গে নিচ্ছেন টাইগার অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা।

প্রস্তুতি ম্যাচ বলে ব্যাপারটা হালকাভাবে নিতে নারাজ মাশরাফি। বলেন, ‘প্রস্তুতি ম্যাচগুলো খুবই গুরুত্বপূর্ণ। আয়ারল্যান্ড ও ইংল্যান্ডের উইকেট খানিকটা ভিন্ন। ভারত-পাকিস্তানের বিপক্ষে ম্যাচগুলো থেকে আমরা বেশ কিছুই শিখতে পারব। আমি মনে করি, এগুলো খুব বড় ম্যাচ।’

আসন্ন চ্যাম্পিয়ন্স ট্রফিতে `এ` গ্রুপে রয়েছে বাংলাদেশ। টাইগারদের সঙ্গী ইংল্যান্ড নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া। এই গ্রুপটিকে তো মাশরাফি দেখছেন ‘গ্রুপ অব ডেথ’ হিসেবেই। বাংলাদেশ অধিনায়ক বলেন, ‘আমরা যে গ্রুপে পড়েছি, সেটা বলতে গেলে “গ্রুপ অব ডেথ”। বিশ্বের বড় তিনটি দলের বিপক্ষে খেলতে হবে আমাদের। তাদের বিপক্ষে কোন কিছুই ভবিষ্যদ্বাণী করা যাবে না।’

এদিকে সদ্য সমাপ্ত ত্রিদেশীয় সিরিজটাও বাংলাদেশের জন্য ছিল প্রস্তুতিমূলক! সে হিসেবে প্রস্তুতিটা ভালোই হয়েছে মাশরাফিদের। সিরিজের শেষ ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে ৫ উইকেটের ঐতিহাসিক জয় পেয়েছেন টাইগাররা। তার আগে আয়ারল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের জয়টা ৮ উইকেটের। চার ম্যাচের দুটিতে জয় পেয়েছে মাশরাফি বাহিনী। নিউজিল্যান্ডের কাছে একটি ম্যাচ হেরেছে বাংলাদেশ। আর আইরিশদের বিপক্ষে প্রথম ম্যাচটি পণ্ড হয়েছে বৃষ্টিতে। ১০ পয়েন্ট নিয়ে রানার্স-আপ হয় মাশরাফির দল। ১২ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন নিউজিল্যান্ড।

প্রসঙ্গত, পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশ সর্বশেষ ওয়ানডে খেলেছিল ২০১৫ সালে। তিন ম্যাচের ওই সিরিজে পাকিস্তানকে ৩-০তে হোয়াইটওয়াশ করেছিলেন টাইগাররা। প্রথম ওয়াডনেতে সাকিব আল হাসানের নেতৃত্বাধীন বাংলাদেশ পেয়েছিল ৭৯ রানে। দ্বিতীয় ম্যাচে মাশরাফির অধীনে টাইগাররা জিতেছেন ৭ উইকেটে। তৃতীয় ওয়ানডেতে বাংলাদেশের জয়টা ৮ উইকেটের ব্যবধানে।

চ্যাম্পিয়ন্স ট্রফিতে বাংলাদেশ স্কোয়াড : মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), মুশফিকুর রহিম, তামিম ইকবাল, মাহমুদুল্লাহ রিয়াদ, রুবেল হোসেন, ইমরুল কায়েস, শফিউল ইসলাম, সৌম্য সরকার, সাব্বির রহমান, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, মোসাদ্দেক হোসেন, মেহেদী হাসান মিরাজ, ও সানজামুল ইসলাম।

চ্যাম্পিয়ন্স ট্রফিতে পাকিস্তান স্কোয়াড : সরফরাজ আহমেদ (অধিনায়ক ও উইকেটরক্ষক), আহমেদ শেহজাদ, আজহার আলী, মোহাম্মদ হাফিজ, বাবর আজম, শোয়েব মালিক, হারিস সোহেল, ইমাদ ওয়াসিম, ফকর জামান, ফাহিম আশরাফ, মোহাম্মদ আমির, ওয়াহাব রিয়াজ, জুনায়েদ খান, হাসান আলী ও শাহদাব খান।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: