বুদ্ধিমত্তা কমিয়ে দিচ্ছে যে খাবার!

প্রকাশিত: ২৬ মে ২০১৭, ১১:২৩ পিএম

উপযুক্ত খাদ্যাভ্যাসে মানুষের দেহ, মন এবং মস্তিষ্ক সচল থাকে। অপরদিকে অপরিকল্পিত খাদ্যাভাসে দেহের ক্ষতি হয় প্রতিনিয়ত। ভালো-মন্দের বিচার না করে আমরা সব খাবারে অভ্যস্ত হয়ে পড়ি। এসব খাবারগুলো ক্ষণিকের ভালোলাগা তৈরি করে। আবার এগুলোই আমাদের সবচেয়ে বেশি ক্ষতি করে। সেই সাথে আমাদের মস্তিষ্কের কার্যক্ষমতা কমিয়ে দেয়। এমনকি আমাদের বুদ্ধিমত্তা ও চিন্তা করার ক্ষমতাকে ভীষণভাবে আড়ষ্ঠ করে দেয়।

১। চিনি জাতীয় খাবারঃ মিষ্টি জাতীয় খাবার খেতে অনেকেই বেশি পছন্দ করেন। খাবারের পর একটু মিষ্টি না হলে যেন চলেই না। বাচ্চারাও ক্যান্ডি এবং মিষ্টি অনেক বেশি পছন্দ করে। চিনি জাতীয় এসব খাবার আমাদের মস্তিষ্কের কার্যক্ষমতা অনেক কমিয়ে দেয়। গবেষকদের মতে, কোনো কিছু শেখার ক্ষমতা এবং স্মৃতিশক্তি নষ্ট করে দেয়ার ক্ষমতা রাখে এই চিনি ও ফ্রুক্টোজ। তাই বুদ্ধিমত্তা কমানো রোধে অধিক চিনি সমৃদ্ধ খাবার এড়িয়ে চলা ভালো।

২। ফাস্ট ফুডঃ মুখরোচক হওয়াই বেশির ভাগ মানুষ ফাস্ট ফুড খেতে পছন্দ করেন। এই ফাস্ট ফুড সত্যিই আমাদের মস্তিষ্ক এবং বুদ্ধিমত্তার জন্য অনেক ক্ষতিকর। প্রায় ৪০০০ বাচ্চার ওপর গবেষণা করে ব্রিটিশ স্টাডিজ তাদের রিপোর্টে বলেন, ‘যে বাচ্চারা প্রায় প্রতিদিন এবং বেশিরভাগ সময় ফাস্ট ফুড খায় তাদের আইকিউ লেভেল একজন সাধারণ বাচ্চার তুলনায় অনেক কম’।

৩। বাটার বা স্যাচুরেটেড ফ্যাটঃ আমরা অনেকেই খাবারের সময় বাটার খেয়ে থাকি। কিন্তু এই বাটার বুদ্ধিমত্তা কমিয়ে দেয়। বাটার এবং স্যাচুরেটেড ফ্যাট মস্তিস্কের চিন্তাশক্তি নষ্ট করে।

৪। টিনজাত খাবারঃ আমাদের মধ্যে অনেকেই কর্মব্যস্ত জীবনের কারনে সহজে খাওয়া দাওয়ার কাজ সারতে টিনজাত খাবার ও প্রসেস করা খাবার খেয়ে থাকেন। এই খাবার গুলোতে থেকে আর্টিফিশিয়াল রঙ , ফ্লেভার , ট্র্যান্স ফ্যাট এবং লবন এবং এগুলো যা মস্তিস্কের কার্যক্ষমতা ও দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা নষ্ট করে দিয়ে থাকে। ইউনিভার্সিটি অফ ব্রিস্টলের গবেষকরা বলেছেন, যারা এই ধরণের খাবার বেশি খান তাদের আইকিউ লেভেল অনেক নিচু থাকে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: