ইসরাইলের সঙ্গে চুক্তিতে পৌঁছেছেন অনশনরত ফিলিস্তিনি বন্দিরা

প্রকাশিত: ২৭ মে ২০১৭, ০৫:০১ পিএম

আন্তর্জাতিক ডেস্ক: ফিলিস্তিনের অনশনরত বন্দিদের সঙ্গে চুক্তিতে পৌঁছেছে ইহুদিবাদী ইসরাইল সরকার। ৪০ দিনের বেশি সময় ধরে বন্দিদের টানা অনশনের পর ইসরাইল তার অবস্থান পরিবর্তন করল। ফিলিস্তিনের বন্দি বিষয়ক কমিটির প্রধান ঈসা কারাকে আজ (শনিবার) এ চুক্তির বিষয়টি নিশ্চিত করেছেন। অন্য কয়েকটি সূত্রও বন্দিদের অনশন অবসানের কথা জানিয়েছে।

ইসরাইলের প্রিজন সার্ভিসের মুখপাত্র নিকোলে ইংল্যান্দার বলেছেন, তেল আবিবের সঙ্গে ফিলিস্তিনি স্বশাসন কর্তৃপক্ষ ও আন্তর্জাতিক রেডক্রস কমিটির আলোচনার পর এ চুক্তি হয়। তবে চুক্তির বিষয়ে বিস্তারিত কিছু জানা যায় নি। তবে ইসরাইলের কিছু গণমাধ্যম জানিয়েছে, এ চুক্তির আওতায় ফিলিস্তিনি বন্দিদেরকে মাসে একবারের জায়গায় দু বার পরিবারের সঙ্গে দেখা-সাক্ষাৎ করতে পারবেন।

গত ১৭ এপ্রিল থেকে ইসরাইলের কারাগারে অন্তত ১,৬০০ বন্দি আমরণ অনশন করে আসছিলেন এবং তারা কোনো রকমের খাদ্য গ্রহণ করতে অস্বীকৃতি জানাচ্ছিলেন। কারাগারে বন্দিদের স্বাধীনতা ও মর্যাদা রক্ষা, প্রশাসনিক আটকাদেশ, নির্জন কারাবাস এবং ইচ্ছাকৃতভাবে চিকিৎসার প্রয়োজন এড়িয়ে চলার মতো ঘটনা বন্ধের দাবিতে তারা এ অনশন করেন। 

ফিলিস্তিনের ফাতাহ আন্দোলনের সংগ্রামী নেতা মারওয়ান বারগুচি অনশনে নেতৃত্ব দেন। দীর্ঘদিনের অনশনে বন্দিদের অনেকের স্বাস্থ্যগত অবস্থা মারাত্মক পর্যায়ে পৌঁছেছিল। বর্তমানে অন্তত ৭০০ বন্দিকে প্রশাসনিক আটকাদেশে ইসরাইলের কারাগারে রাখা হয়েছে এবং তারা বছরের পর বছর কোনো বিচার পাচ্ছেন না। এর মধ্যে অনেকে ১১ বছর বিনা বিচারে আটক রয়েছেন। বর্তমানে ইসরাইলের কারাগারে মোট সাড়ে ছয় হাজার ফিলিস্তিনি বন্দি রয়েছেন।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: