ফের উত্তাল কাশ্মির

প্রকাশিত: ২৭ মে ২০১৭, ০৬:৪৮ পিএম

আন্তর্জাতিক ডেস্ক: জম্মু-কাশ্মিরে ভারতীয় সেনাদের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত হয়েছেন উপত্যকার বৃহত্তম ও জনপ্রিয় সংগঠন হিজবুল মুজাহিদিনের শীর্ষ কমান্ডার সাবজার বাট। এ নিয়ে এক বছরের মধ্যে ভারতীয় সেনাদের গুলিতে সংগঠনটির দুই শীর্ষ কমান্ডার নিহত হলো। সর্বশেষ শনিবারের এই ঘটনায় ফের উত্তাল হয়ে উঠেছে কাশ্মির উপত্যকা। সাবজারের নিহতের খবর ছড়িয়ে পড়ার পর ৫০টি জায়গায় সরকারি বাহিনীর সঙ্গে প্রতিবাদকারীদের ব্যাপক সংঘর্ষের খবর পাওয়া গেছে।

সাবজার আহমাদ বাট হিজবুল মুজাহিদিনের প্রধান কমান্ডার ছিলেন। কাশ্মিরের ত্রাল এলাকায় ভারতীয় সেনাদের সঙ্গে রাতব্যাপী বন্দুকযুদ্ধে তিনি নিহত হয়েছেন। হিজবুল মুজাহিদিন উপত্যকার সবচেয়ে বড় আদিবাসী বিদ্রোহী গোষ্ঠী। ১৯৮৯ সাল থেকে দলটি ভারত শাসনের বিরুদ্ধে লড়াই করে আসছে। 

শুক্রবার রাতে শুরু হওয়া ওই বন্দুকযুদ্ধে সাবজারের সঙ্গে তার এক সহকর্মী যোদ্ধাও নিহত হয়েছেন। গোয়েন্দা তথ্যের ভিত্তিতে তারা যে গ্রামে অবস্থান করছিলেন সেটি ঘিরে ফেললে এ বন্দুকযুদ্ধের সূত্রপাত ঘটে। 

খবরে বলা হয়, এ ঘটনার পরপরই কাশ্মিরে ব্যাপক সহিংসতা ছড়িয়ে পড়েছে। বিক্ষুব্ধ শত শত বাসিন্দা আটকে পড়া বিদ্রোহীদের পালাতে সাহায্য করতে ভারতবিরোধী স্লোগান দিয়ে মিছিল করতে থাকে। কাশ্মিরের বিভিন্ন অংশে পাথর নিক্ষেপকারী ও সরকারি বাহিনীর মধ্যে সংঘর্ষ হয়েছে। এসময় প্রতিবাদ থামাতে পুলিশ ও আধাসামরিক বাহিনীর সেনারা পিলেট বন্দুক দিয়ে প্রতিবাদকারীদের ওপর গুলিবর্ষণ করে এবং কাঁদানে গ্যাস ছোঁড়ে। 

এএফপির খবরে বলা হয়, হিজবুল নেতা সাবজার নিহতের খবর এলাকায় ছড়িয়ে পড়ার পরপর ছাত্রসহ হাজার হাজার মানুষ রাস্তায় নেমে আসেন। এসময় তারা ‘গো ইন্ডিয়া, গো ব্যাক’ ‘উই ওয়ান্ট ফ্রিডম’ স্লোগান দিতে থাকেন। ব্যবসায়ীরা রাজধানী শ্রীনগর সহ উপত্যকা জুড়ে দোকানপাট ও বাণিজ্য প্রতিষ্ঠান বন্ধ করে রেখেছেন।
 

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: