সিগারেটের প্যাকেটের সর্বনিম্ন মূল্য ৪০ টাকা!

প্রকাশিত: ২৮ মে ২০১৭, ০৩:২৮ পিএম

জনস্বাস্থ্য উন্নয়নে আসন্ন বাজেটে ৩ স্তর প্রথার পরিবর্তে ২ স্তর প্রথা চালুকরণ এবং বিডি-সিগারেটসহ সকল তামাকজাতদ্রব্যের উপর উচ্চহারে করারোপ ও সর্বনিম্ন প্যাকেটের মুল্য ৪০ টাকা নির্ধারণ করার দাবি জানিয়েছে বাংলাদেশ তামাক বিরোধী জোট। রবিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধন করে এ দাবি জানায় সংগঠনটি।

মানববন্ধনে বক্তারা বলেন, সারাবিশ্বে প্রতিবছর তামাক সেবনের কারণে প্রায় ১ কোটি লোক মৃত্যুবরণ করে। যার ৭০ শতাংশই উন্নয়নশীল দেশে। বাংলাদেশে তামকজাত পণ্য ব্যবহারের কারণে বছরে ৯২ হাজার থেকে ১ লক্ষ মানুষের মৃত্যু হচ্ছে এবং ৪ লক্ষ লোক তামাকজনিত কোন না কোন অসুস্থতায় পঙ্গুত্ব বরণ করছে। যারা জাতীয় উৎপাদনশীলতায় কোন ভুমিকা রাখতে পারছে না।

তারা বলেন, সিগারেটে প্রায় ৪০ ধরনের রাসায়নিক পদার্থ রয়েছে। যার অধিকাংশই ক্যান্সার সৃস্টির জন্য দায়ী। এ অনাকাঙ্ক্ষিত মৃত্যু নিয়ন্ত্রণের জন্য বর্তমানে সারাবিশ্ব সোচ্ছার। ৩ স্তর থেকে ২ স্তর প্রথা করলে তামাকের ব্যবহার কমানো যাবে।

তারা আরও বলেন, সিগারেটের দাম বাড়ালে ধূমপান কমে যাবে। এছাড়া সরকারের অধিক টাকা রাজস্ব আদায় হবে। তাই আসন্ন বাজেটে সিগারেটের প্যাকেটের সর্বনিম্ন মুল্য ৪০ টাকা নির্ধারণ করার দাবি জানাচ্ছি।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: