৫ মিনিটে ৮’শ টাকা!

প্রকাশিত: ২৮ মে ২০১৭, ০৯:১৭ পিএম

আরেফিন সোহাগ,
স্টাফ করেসপন্ডেন্ট:

আবহাওয়ার পরিবর্তনের সাথে সাথে মানুষের রোগব্যাধি বৃদ্ধি পেয়েছে। প্রতিনিয়ত নানা ধরণের রোগে আক্রান্ত হচ্ছে মানুষ। বর্তমান সময়ে চিকুনগুনিয়া নামে একটি ভাইরাস জনিত রোগের নাম আমাদের অজানা না। ছোট থেকে বৃদ্ধ সবাই এই রোগে আক্রান্ত হচ্ছেন। মূলত এই ভাইরাসটি মশার মাধ্যমে মানুষের শরীরে প্রবেশ করছে এবং শরীরকে দুর্বল করে দিচ্ছে। জ্বর, সর্দিসহ শরীর ব্যথাও হয় এই চিকুনগুনিয়া ভাইরাসের কারণে।

রাজধানীর ধানমন্ডিতে অবস্থিত ল্যাবএইড হাসপাতাল। যেখানে প্রতিনিয়ত ডাক্তার আর রোগীর মিলনমেলা বসে বলাই চলে। তেমনই এক রোগী রহিম (ছদ্দনাম)। রহিম বেশ কিছু দিন ধরে জ্বর আর মাথা ব্যথায় ভুগছেন। অসহ্য যন্ত্রনা সহ্য করতে না পেরে আজ ২৮মে (রোববার) সন্ধ্যায় ইফতারের কিছু সময় পর তার অসুস্থার জন্য ল্যাবএইড হাসপাতালের হেল্প ডেস্কে পরামর্শ নিতে যান। হেল্প ডেক্স থেকে পরামর্শ দেওয়া হয় ডাঃ শাহ হাবিবুর রহমানের কাছে যাওয়ার জন্য। যেহেতু রোগী সেহেতু ডাক্তারের কাছে যেতেই হবে।

লিফট দিয়ে উঠে ৩২৭ নম্বার রুমে গিয়ে ডাক্তারের চেম্বারের সামনে অপেক্ষা করতে থাকে রহিম। কিছু্ক্ষন পর ডাক্তারের চেম্বারে প্রবেশ করে নিজের শারীরিক সমস্যার কথা তুলে ধরেন রহিম। সর্বোচ্চ ৫মিনিট কথা হয় ডাক্তারের সাথে। বের হয়ে আসার সময় ডাক্তার নিজেই বলেন বিলটা। রহিম জিজ্ঞাসা করে কত? ডাক্তার উত্তর দেন ৮শত টাকা! রহিম বোকার মত তাকিয়ে ৮শ টাকা বের করে দিয়ে চলে আসে।

&dquote;&dquote;

রহিম বিডি২৪লাইভকে বলেন, “আমি একটু ভালো পরামর্শ বা ভালো চিকিৎসার জন্য ল্যাবএইডে এসেছিলাম। এখন ৮শ টাকা দিয়ে যদি ডাক্তার দেখাতে হয় তাহলে ঔষধ কিনবো কি করে? প্রেসক্রিপশনে লেখা হয় মাত্র দুটি ঔষধের কথা। যা জ্বর বা মাথা ব্যথার জন্য সাধারণত আমরা খেয়ে থাকি।”

শুধু এমন রহিম না আরো অনেক রহিম আছে যারা ডাক্তার দেখাতে এসে আর্থিক সমস্যার সম্মুখীন হচ্ছেন। ল্যাবএইড হাসপাতালের ৩য় তলায় আরেক রোগী আজিজুল। তিনি এসেছেন ঠাঁকুরগাও থেকে। হাঁড়ের ব্যথার কারনে তিনি ভালো চিকিৎসা পাবার আশায় এখানে ডাক্তার
দেখাতে এসেছেন।

আজিজুল বিডি২৪লাইভকে বলেন, “আমি গতকালকে এসেছি আমাকে ডাক্তার দেখেছে (ডাক্তারের নাম গোপন রাখা হল) অনেক গুলো টেষ্ট দিয়েছে। আমি গতকালকে যা টাকা নিয়ে আসছি ঢাকাতে তা শেষ হয়ে গেছে। আজ বাড়িতে কল দিয়ে টাকা আনলাম। এখন রিপোর্ট দেখানোর জন্য বসে আছি।”

এই যদি হয় ডাক্তার আর রোগীর সম্পর্ক তাহলে কি করে নিরাপদ চিকিৎসা পাবে জনগণ? সাধারণ মানুষ জানতে চায় আসলে কি ডাক্তাররা চিকিৎসা দিতে ওই চেয়ারে বসেছেন নাকি টাকা উপাজর্নের জন্য বসেছেন?

দেশের বিভিন্ন জেলা থেকে একটু উন্নত চিকিৎসা নেওয়ার জন্য ছুটে আসে রাজধানীর বুকে। চিকিৎসা হয়তো পায়, কিন্তু বুকে করে নিয়ে যায় ডাক্তারদের দেওয়া যন্ত্রনা। আমাদের বিবেক এবং নৈতিকতা কি তাহলে বিলীন হয়ে গেছে?

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: