দেশে পরোক্ষ ধূমপানে আক্রান্ত এক কোটি নারী

প্রকাশিত: ২৯ মে ২০১৭, ১২:৫৩ পিএম

নাজমুস সাকিব সোহান
স্টাফ করেসপন্ডেন্ট:

বাংলাদেশে প্রতিবছর পরোক্ষ ধূমপানে এক কোটি নারী আক্রান্ত হয় এমন তথ্য জানিয়েছেন মাদকদ্রব্য ও নেশা নিরোধ সংস্থা (মানস)। সংস্থাটি বলছে, পৃথিবীতে মানুষের মৃত্যুর সংখ্যা বেশি হয় তামাকের কারণে। মানুষের মৃত্যুর ৮টি কারণের মধ্যে ৬টি তামাকের মাধ্যমে ঘটে থাকে।

সোমবার জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে 'বিশ্ব তামাক মুক্ত দিবস-২০১৭' উপলক্ষে এক সংবাদ সম্মেলনে এমন তথ্য জানান মাসনের প্রতিষ্ঠাতা সভাপতি ড. অরূপরতন চৌধুরী।

বিশ্ব তামাক মুক্ত দিবসের এবারের প্রতিপাদ্য 'তামাক উন্নয়নের অন্তরায়'। এ বিষয়ে বিস্তারিত বর্ননা দেন ড. অরূপরতন। তার বর্ণনায় বাংলাদেশের তামাক পরিস্থিতি, তামাকের ব্যবহার, দেশে তামাকের কারণে মৃত্যু হার, অর্থনৈতিক ক্ষতি এসব বিষয় উঠে এসেছে।

তিনি জানান, তামাক ব্যবহার করা সিগারেটের তুলনায় ই-সিগারেট শরীরের জন্য বেশি ক্ষতি করে। অনেকে সিগারেট ছেড়ে দেয়ার জন্য মূলত ই-সিগারেট ব্যবহার করে থাকেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়েছে, প্রতি বছর তামাক ব্যবহারের কারনে এক লাখ মানুষের মৃত্যু হয়। এছাড়া বাংলাদেশে ৪ কোটি ৬০ লাখ প্রাপ্ত বয়স্ক মানুষ ধোয়া ও ধোঁয়াবিহীন তামাক জাত দ্রব্য ব্যবহার করে থাকেন।

সংবাদ সম্মেলনে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার আসাদুজ্জামান মিয়া বলেন, জঙ্গিবাদ ও মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স করার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী। ঈদের পরে ঢাকাতে ধূমপান ও মাদক বিরোধী অভিযান জোড়ালো করা হবে।

তিনি বলেন, তামাক কোম্পানির মাধ্যমে সাময়িক কর পেয়ে লাভবান হই। কিন্তু এর প্রভাবে দেশের কর্মক্ষম মানুষের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। এছাড়া ধূমপানের কারণে চিকিৎসা খরচ বেশি হয় রাজস্ব আয়ের থেকে।

মানসের সভাপতি ড. অরূপরতন চৌধুরীর সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন বাংলাদেশ সংবাদ সংস্থার ব্যবস্থাপনা পরিচালক আবুল কালাম আজাদ ও মানসের সাধারণ সম্পাদক ইলিয়াস কাঞ্চন প্রমুখ।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: