হাঁটু ও কনুইয়ের দাগ দূর করতে

প্রকাশিত: ২৯ মে ২০১৭, ১১:৪৪ পিএম

কনুই ও হাঁটুতে ছোপ ছোপ কালো দাগ দেখতে নিজেরই বিরক্তি লাগে। সাধারণত মরা চামড়া জমে কালচে হয়ে ওঠে হাঁটু ও কনুই। এছাড়া অতিরিক্ত শুষ্ক ত্বক, রোদে বেশিক্ষণ থাকা, অতিরিক্ত ওজন ইত্যাদি বিভিন্ন কারণে হাঁটু এবং কনুই কালচে হতে পারে। এই সমস্যা থেকে বাঁচতে আপনার জন্য আমরা আজ নিয়ে এসেছি কয়েকটি ঘরোয়া টোটকা। তাতে আপনার হাঁটু ও কনুইয়ের কালো দাগ মুছে দিয়ে ত্বকের কোমলতা ফিরে আসবে।

১. লেবু ও মধু
এক চামচ লেবুর রস ও মধু একসঙ্গে মিশিয়ে নিন। ওই মিশ্রণটি ২০ মিনিট হাঁটু ও কনুইয়ে লাগিয়ে অপেক্ষা করুন। তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে ৩ থেকে ৪ বার এভাবে ব্যবহার করে দেখুন। এক মাসের মাঝেই ফল পেয়ে যাবেন।

&dquote;&dquote;

২. অ্যালোভেরা
সূর্যের তাপে পুড়ে যাওয়া ত্বকের প্রাণ ফিরিয়ে আনতে কার্যকরী হল অ্যালোভেরা। প্রতিদিন মাত্র ৩০ মিনিট অ্যালোভেরা জেল লাগিয়ে রাখলে উপকার পাবেন। অ্যালোভেরার রস সংগ্রহ করুন। কনুই ও হাঁটুতে ১০ মিনিট ঘষে ঘষে লাগান এ রস। ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত করলে কালচে ভাব কমে যাবে।

৩. বেকিং সোডা ও দুধের পেস্ট
ত্বকের কালো দাগ তুলতে কার্যকরী ফল দেয় বেকিং সোডা। বেকিং সোডা প্রাকৃতিক পরিষ্কারকের কাজ করে। ১ টেবিল চামচ বেকিং সোডার সঙ্গে দুধ মেশান। পেস্টটি হাঁটু ও কনুইয়ে ঘষে লাগিয়ে ধুয়ে ফেলুন। মরা চামড়া দূর হওয়ার পাশাপাশি উজ্জ্বল হবে ত্বক।

৪. চিনি ও অলিভ অয়েল
সমপরিমাণ চিনি ও অলিভ অয়েল একসঙ্গে মেশান। মিশ্রণটি হাঁটু এবং কনুইয়ে লাগান চক্রাকারে। কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন। এছাড়াও কালো দাগ তুলে ত্বকের সুস্বাস্থ্য গড়ে তুলতে কার্যকরী হল অলিভ অয়েল। হাঁটু ও কনুইতে ১০ মিনিট অলিভ অয়েল রোজ মালিশ করতে আশানুরূপ ফল দেখতে পাবেন।

&dquote;&dquote;

৫. হলুদ, মধু ও দুধ
হলুদের মধ্যে রয়েছে অ্যান্টিসেপটিক গুণ। অন্যদিকে দুধ ব্লিচের কাজ করে। মধু ত্বকের আর্দ্রতা বজায় রাখে ও ত্বকের অতিরিক্ত শুষ্কতা দূর করে। এই প্রাকৃতিক উপাদানগুলি হাঁটু ও কনুইয়ের কালো দাগ তুলতে কার্যকরী। সামান্য হলুদ, দুধ ও মধুর একটি ঘন মিশ্রণ তৈরি করে হাঁটু ও কনুইয়ে ২০ মিনিট লাগিয়ে রাখুন। তারপর কিছুক্ষণ হাত দিয়ে ঘষে ধুয়ে ফেলুন।-সূত্রঃ টাইম্‌স অফ ইন্ডিয়া।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: