অর্থনীতিতে একটি অশনি সংকেত চলছে

প্রকাশিত: ৩০ মে ২০১৭, ০২:২২ পিএম

জাতীয় পার্টির সংসদ সদস্য কাজী ফিরোজ রশীদ বলেছেন, আমাদের অর্থনীতিতে একটি অশনি সংকেত চলছে দীর্ঘদিন যাবৎ। একটি পত্রিকায় এসেছে বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ প্রতিবেদন সেই প্রতিবেদন অনুযায়ী খেয়ে ফেলেছে মূলধন। অর্থাৎ রাষ্ট্রয়াত্ব ছয়টি ব্যাংক এবং একটি বেসরকারি ব্যাংকের আর্থিক ভিত্তি দুর্বলতা এতই প্রকট হয়ে পড়েছে মূলধন তো হারিয়েছিই ১৬ হাজার টাকা ঘাটতিতে পড়েছে। অর্থাৎ এই ব্যাংকগুলো যে দেউলিয়া হয়ে যাচ্ছে দিনের পর দিন। এর আগে আমরা দেখেছি বাংলাদেশ ব্যাংকে ৮’শ কোটি টাকা বিদেশে পাচার হয়ে গেছে।

আজ মঙ্গলবার দুপুরে জাতীয় সংসদে পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে তিনি এসব কথা বলেন। এর আগে বেলা ১১ টা ৫ মিনিটে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের ১৬তম (বাজেট) অধিবেশনের প্রথম দিনের কার্যক্রম শুরু হয়।

কাজী ফিরোজ বলেন, টাক পাচার হলেই তদন্ত কমিটি গঠন করা হয়। তদন্ত প্রতিবেদন আসে। এর ফলাফল আমরা কখনও দেখতে পাই না। এর মধ্যে আরো দু্‌টি ঘটনা ঘটে ওটা ধামাচাপা পড়ে যায়। এই ধামাচাপা পড়তে পড়তে ব্যাংকগুলোই একদম ধামাচাপা পড়ে গেছে। ব্যাংকের উপর জনগণের কোনো বিশ্বাস নেই।

তিনি বলেন, একদিন পরই বাজেট পেস করা হবে। সেখানেও ঘাটতি বাজেট দেয়া হবে। এই যে ঘাটতি জনগণ কেন এটা মেটাবে? এটা তো জনগণের টাকা। কারা লুটপাট করছে? কার এর জন্য দায়ী? আজ পর্যন্ত এই সংসদে এর কোনো জবাব পেলাম না। আমরা কথা বলি কিন্তু অর্থমন্ত্রী থাকেন না। অর্থ প্রতিমন্ত্রী থাকেন না।

তিনি আরও বলেন, কৃষি ব্যাংক, বেসিক ব্যাংক, সোনালী ব্যাংক, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক, রূপালী এবং অগ্রণী ব্যাংক এছাড়াও মূলধন ঘাটতির তালিকায় বেসরকারি ব্যাংক আইসিবি ইসলামিক ব্যাংকের তালিকা রয়েছে। ক্ষমতায় থাকলে দুটি জিনিসের অভাব হয় না। একটা চাটুকারিতা আরেকটা বাঁশ দেয়া। হিমালয়ের উপর ওঠে কেউ যদি মনে করে আকাশ অনেক কাছে কিন্তু আকাশ তো অত কাছে। সরকার মনে করছে জনগণ অনেক কাছে কিন্তু তা নয়। জনগন এগুলো দেখে একজনকে বেছে নেয়। সামনে নির্বাচন কোথাও সুশাসনের কোনে ইঙ্গিত আমরা দেখি না।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: