চিংড়ি দিয়ে আম, খেয়েছেন কখনও!

প্রকাশিত: ০৯ জুন ২০১৭, ০৩:৪৪ এএম

ভিন্ন স্বাদের এই রেসিপি সুস্বাদু রেসিপি মজাদার হবার পাশাপাশি সময়ও খরচ করে কম। আবার, আম ব্যবহারের কারণে দৃষ্টি নান্দনিকও বটে। আসুন জেনে নেয়া যাক সে মজাদার রেসিপি:

উপকরণ-
১. চিংড়ি মাছ- ২৫০ গ্রাম। 
২. সরষে বীজ- ২ চামচ। 
৩. আমের রস- ৩ চামচ। 
৪. কাঁচা লঙ্কা- ৪ টা।
৫. সরষের তেল- ১ চামচ।
৬. লঙ্কা গুঁড়ো- হাফ চামচ। 
৭. হলুদের গুঁড়ো- ১ চামচ। 
৮. লবণ- পরিমান মত। 
৯. চিনি- ১ চামচ। 
১০. নারকেলের দুধ- ১ কাপ।

&dquote;&dquote;

রান্নার করার পদ্ধতিঃ
প্রথমে চিংড়ি মাছটা ভাল করে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিন। এবার মিক্সিতে সরষে বীজ, কাঁচা লঙ্কা, নারকেল এবং অল্প করে পানি মিশিয়ে একটা পেস্ট তৈরি করে ফেলুন। এখন কড়াইয়ে পরিমাণ মতো সরষের তেল নিয়ে গরম করুন। তেলটা গরম হয়ে গেলে তাতে কাঁচা লঙ্কা দিয়ে ভেজে নিন। তারপর তাতে চিংড়ি মাছগুলি দিয়ে দিন।

কিছুক্ষণ মাছটা ভাজুন। মাছটা খয়েরি রঙের হয়ে গেলে তখন তাতে আমের রস এবং নুন মিশিয়ে নিন। এবার ভাল করে সব গুলো উপাদান মিক্স করতে থাকুন। আমের গন্ধটা যখন হালকা হয়ে যাবে, তখন তাতে সরষে বীজ, হলুদ গুঁড়ো এবং লঙ্কা গুঁড়ো মিশিয়ে নিন। কিছুক্ষণ পরে নারকেল দুধ, নুন এবং চিনি মিশিয়ে পুনরায় মিক্স করতে থাকুন। মিক্স করা হয়ে গেলে কড়াইটা ঢাকনা দিয়ে ঢেকে দিন। কিছুক্ষন অপেক্ষা করার পর তৈরি হবে যাবে আম চিংড়ি। এবার গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: