ডার্ক সারকেল দূর করার পরীক্ষিত উপায়

প্রকাশিত: ১০ জুন ২০১৭, ১০:৪২ পিএম

ডার্ক সারকেল ছেলে-মেয়ে সকলের চোখের আশেপাশের অংশেই দেখা যায়।এটি ছেলেমেয়ে বিভেদ করে হয় না। কেউ ত্বকের সঠিক যত্ন না নিলেই ত্বক কালো হয়ে যায়। চোখের আশেপাশে কালো হবার প্রধান কারণ ঠিকমত ঘুম না হওয়া। আবার রোদে বেশি ঘুরাঘুরি করলেও এই সমস্যা দেখা যায়। তবে ঘরোয়া কয়েকটি উপায়ে খুব সহজে এপনি এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

তাহলে আসুন জেনে নেয়া যাক, ডার্ক সার্কেল দূর করার ৫টি ঘরোয়া উপায়-

১. চোখের নিচের কালো দাগ দূর করেতে টমেটো খুবই উপকারী। এক চা চামচ টমেটোর রসের সঙ্গে এক চা চামচ লেবুর রস মিশিয়ে চোখের নিচে লাগান। ১০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। দিনে দুইবার অন্তত এই প্যাক লাগাতে হবে।

২. প্রাকৃতিকভাবে ব্লিচিং করার ক্ষমতা থাকার কারণে আলু চোখের নিচে কালো দাগ হালকা করতে পারদর্শী। দুইটি আলু পিষে এর রস বের করে নিন। একটি তুলার বলের মধ্যে ভিজিয়ে বন্ধ চোখের উপর দিয়ে ১০-১৫ মিনিট রাখুন। ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। আলুর রসের পরিবর্তে মোটা আলুর স্লাইসও ব্যবহার করতে পারেন।

৩. চা-এর মধ্যে থাকে ক্যাফেইন এবং অ্যান্টিঅক্সিডেন্ট যা চোখের নিচে কালো দাগ দূর করে এবং রক্ত সঞ্চালনে সাহায্য করে। ব্যবহার করা গ্রিন টি অথবা ব্ল্যাক টি ব্যাগ ৩০ মিনিট ধরে রেফ্রিজারেটরে ঠাণ্ডা করুন। এরপর চোখের উপর ১০-১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

৪. চোখের নিচের অংশটি খুবই স্পর্শকাতর। বাদামের তেলের সাথে ভিটামিন-ই তেল যোগ করে চোখের নিচে কালো দাগ থেকে মুক্তি পাওয়া যায়। রাতে চোখের নিচে মেখে ঘুমিয়ে পড়ুন। সকালে উঠে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নিন।

৫. ঠান্ডা দুধে একটি কটন বল ভিজিয়ে চোখে লাগান। ১০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে চোখের ফোলা ভাব কমে যায় এবং কালো দাগ দূর হয়।-সূত্রঃ টাইম্‌স অফ ইন্ডিয়া।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: