সুস্থ সন্তান পেতে চান? তাহলে এখনই পড়ুন...

প্রকাশিত: ১৪ জুন ২০১৭, ০৫:০৫ পিএম

"সুস্থ সন্তান পেতে গর্ভাবস্থায় আমিষ খাবার পরিহার করুন। সংবরণ করুন যৌন চাহিদা।" ২১ জুন আন্তর্জাতিক যোগা ডে। তার আগে কেন্দ্রীয় যোগা ও ন্যাচেরোপ্যাথি গবেষণা পর্ষদের পক্ষ থেকে 'মাদার অ্যান্ড চাইল্ড কেয়ার' নামে এক বুকলেট প্রকাশ করে ধরানো হল এমনই নির্দেশিকা।

এমনকী, ওই বুকলেটে আরও বলা হয়েছে গর্ভাবস্থায় বাজে সংসর্গ ত্যাগ করতে হবে। লোভ, লালসা, চাহিদা, রাগ, ক্রোধ, ঘৃণা সব কিছু থেকে দূরে থাকতে হবে। তাব বদলে আধ্যাত্মিক চিন্তা করতে হবে, যা সন্তানের সুস্বাস্থ্যের জন্য উপযোগী। বুকলেটটি প্রকাশ করেন আয়ুশ মন্ত্রকের মন্ত্রী শ্রীপাদ নায়েক।

বুকলেটে প্রকাশিত এই 'উপদেশ' ঘিরে অচিরেই দেখা দেয় বিতর্ক। যদিও CCRYN-এর নির্দেশক ঈশ্বর এন আচার্য বলেন, "এটা শুধুমাত্র পরামর্শ মাত্র। কাউকেই এগুলো জোর করে মানতে বাধ্য করা হবে না।" সেইসঙ্গে তিনি এটাও বলেন যে, বুকেলেটে কোথাও গর্ভবতী মহিলাকে সেক্স থেকে বিরত থাকতে বলা হয়নি। শুধুমাত্র 'চাহিদা ও লালসা'য় লাগাম টানতে বলা হয়েছে। তবে, এই পুরো বিষয়টাকেই শিশু ও স্ত্রীরোগ বিশেষজ্ঞরা ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছেন। সূত্র-২৪ঘন্টা

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: