অনিদ্রার অন্যতম কারন বায়ুদূষণ!

১৭ জুন, ২০১৭ ১৫:০৯:০৪

দু’চোখের পাতা কিছুতেই এক করতে পারছেন না! কাজের চাপের জন্য সবসময় এমনটা হয়ে থাকে, সেই ধারনা একেবারেই ভুল। স্ট্রেসফুল লাইফ আপনার অনিদ্রার একটি অন্যতম কারণ হলেও বায়ূদূষণ কিন্তু প্রধান কারণ হয়ে দাঁড়াচ্ছে অনিদ্রায়।

সম্প্রতি একটি সমীক্ষায় এমনই একটি চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে। অনিদ্রায় ভুক্তভুগী এমন ১৮৬৩ জনের উপর সমীক্ষা করে দেখা গিয়েছে, যেসমস্ত ব্যক্তিরা অতিরিক্ত বায়ূদূষণ সম্পন্ন এলাকায় বাস করেন তাদের অনিদ্রার অন্যান্যদের তুলনায় অনেক বেশি। যাদের নিয়ে এই গবেষনা করা হয়, সেসব ব্যক্তিদের বয়স ছিল ষাটের আশেপাশে। ওয়াশিংটনের এক গবেষক বলেন, বায়ূদূষণ শুধুমাত্র হার্ট কিংবা ফুসফুসের ক্ষতি করেনা।

এটি বহুমাত্রায় ঘুমের ব্যাঘাতও ঘটায়। গাড়ি এবং কলকারখানা থেকে নির্গত ধোঁয়ার ফলেই মূলত বাতাসে নাইট্রোজেন ডাই অক্সাইড এবং পিএম২.৫-র মাত্রা বেড়ে চলেছে। এরফলেই ক্ষতিগ্রস্থ হচ্ছে সাধারণ মানুষের জীবনযাপন।

একটি নির্দিষ্ট সমীক্ষা করে জানা গেছে, নির্দিষ্ট চারভাগে ভাগ করে এই সমস্ত ব্যক্তিদের ঘুমের পরিমাণ সমীক্ষা করে দেখা হয়েছে। বায়ূদূষণের মাত্রা যত বৃদ্ধি পেয়েছে ঘুমের পরিমাণ তত কমেছে। তাই, সুস্থ থাকার জন্য এখনি সঠিক পদ্ধতিতে জীবনযাত্রা শুরু করা উচিত।

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: