প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

বাংলাদেশে এত বৃষ্টিপাত কি স্বাভাবিক?

১৯ জুন, ২০১৭ ১৮:৩৫:০০

বাংলাদেশে সোমবারও আকাশ কালো করে বৃষ্টি শুরু হয় সকাল থেকে। ঘন্টা দুয়েকের ভারী বর্ষণে রাস্তায় পানি জমে যায় ঢাকার অনেক এলাকায়। আবহাওয়া অফিস বলছে আগামী দুদিন আরও বৃষ্টি হবে এবং কিছু এলাকায় ভূমিধ্বসেরও আশঙ্কা রয়েছে।

বাংলাদেশে অন্যান্য বছরের তুলনায় এবার জুন মাসে বৃষ্টির পরিমাণ বেশি হয়েছে, এমনটাই তারা বলছে। এর আগে গত এপ্রিল মাসে তিন দশকের মধ্যে সর্বোচ্চ বৃষ্টিপাত হয় বলে জানানো হয়েছিল। কেন এবার এত ব্যাপক বৃষ্টিপাত?

আবহাওয়াবিদ আরিফ হোসেন বলেন, "এ বছরের জুন মাসে অন্যান্য কয়েক বছরের তুলনায় বেশি বৃষ্টি হয়েছে। সাধারণত ভারী বর্ষণ হয় জুলাই-আগস্ট-সেপ্টেম্বর মাসে। আর সবচেয়ে বেশি বৃষ্টি হয় জুলাই-আগস্ট মাসে। সেখানে এবার জুন মাসেই একটানা বেশি বৃষ্টি হয়েছে"।

সাম্প্রতিক বছরগুলোর মধ্যে চলতি বছরের চলতি জুন মাসের ১৮ তারিখ পর্যন্ত ২৯ শতাংশ বৃষ্টি রেকর্ড করা হয়েছে। যা এখনো পর্যন্ত সবচেয়ে বেশি। তবে মাসের বাকি দিনগুলোতে বৃষ্টি কেমন হয় সেটার ওপর ভিত্তি করে রেকর্ড কি-না সেটি বলা যাবে।

আরিফ হোসেন বলেন, "মৌসুমি বায়ু সক্রিয় থাকায় বৃষ্টি হচ্ছে। পুরো মাস এরকম যাবে। গতবছর এইসময় তা এতটা সক্রিয় ছিল না"।

সম্প্রতি পার্বত্য এলাকায় ভারী বর্ষণের পরে পাহাড় ধসে ব্যাপক প্রাণহানির ঘটনা প্রসঙ্গে তিনি জানান, সেখানে ভারীবর্ষণের পূর্বাভাস দেয়া হয়েছিল আগেই। সেইসাথে ভূমিধ্বসের আশঙ্কার কথাও বলা হয়েছিল।

আবার ভারী বর্ষণ ও ভূমিধ্বসের আশঙ্কা আবহাওয়া অফিস বলছে, আগামী দুইদিন ভারী বর্ষণের সতর্কতা জারি করা হয়েছে। বরিশাল, চট্টগ্রাম, সিলেট, ময়মনসিংহ ও রংপুরে বেশি বৃষ্টি হবে। আর চট্টগ্রাম ও সিলেট এলাকায় পাহাড় ধসের আশংকার কথাও বলা হয়েছে সতর্কীকরণ কেন্দ্র থেকে।

সাধারণত ২৪ ঘণ্টায় ৪৪ মিলিমিটার থেকে ৮৯ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিকে ভারী বর্ষণ এবং ৮৯ মিলিমিটার থেকে তার বেশি বৃষ্টিকে অতি ভারী বর্ষণ বলা হয়। তবে জুন মাসের দ্বিতীয় সপ্তাহের পর থেকে এখন যে বৃষ্টি হচ্ছে তাকে আষাঢ় মাসের স্বাভাবিক বৃষ্টি বলেই উল্লেখ করেন আবাহওয়াবিদ মি হোসেন।

তিনি বলেন, "কখনো মনসুন একটু দেরিতে সেট হয়। এবছর একটু আগেই হয়েছে। সারাদেশে সাধারণত জুন মাসের শেষ সপ্তাহে হয়। এবার সেটি জুনের ১২ তারিখে শুরু হয়েছে।"

বাংলাদেশে এবছরের এপ্রিল মাসে গত তিন দশকের মধ্যে সর্বোচ্চ বৃষ্টিপাত হয় বলে এর আগে জানায় আবহাওয়া অধিদপ্তর। ২০১৭ সালের ২৩শে এপ্রিল পর্যন্ত স্বাভাবিকের তুলনায় ১১৯ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে। বিবিসি

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: