সুলতানা কামাল ও জ.ই মামুনের বিরুদ্ধে ব্যবস্থা নিতে প্রধানমন্ত্রীর কাছে পত্র

প্রকাশিত: ২০ জুন ২০১৭, ০৪:৪১ এএম

ধর্মীয় অনুভূতিতে আঘাত প্রদানকারী মুসলমান ধর্মের নবী-রাসূলদের নিয়ে কটুক্তিকারী আখ্যা দিয়ে সুলতানা কামাল এবং জ.ই মামুনের বিরুদ্ধে ধর্মীয় অনুভূতিতে আঘাতের দায়ে প্রচলিত আইন অনুযায়ী তদন্তপূর্বক আইনানুগ ব্যবস্থা নিতে প্রধানমন্ত্রীর কাছে পত্র দেয়া হয়েছে।

মঙ্গলবার বিকেলে সুপ্রিমকোর্টের আইনজীবী এসএম জুলফিকার আলী জুনু ডাকযোগে এ নোটিশটি পাঠান। পত্রে বলা হয়, সম্প্রতি মানবাধিকার কর্মী সুলতানা কামাল সাংবাদিক জ.ই মামুন বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম এবং মিডিয়ার মাধ্যমে ইসলাম ধর্মের বিভিন্ন স্পর্শকাতর বিষয় মসজিদ, নবী-রাসূলদের বিষয় নিয়ে বিভিন্ন প্রকার আপত্তিকর কটুক্তিমূলক মন্তব্য করছেন। যা দেশের প্রচলিত সংবিধানের সংশ্লিষ্ট অনুচ্ছেদের সাথে সাংঘর্ষিক এবং দেশের প্রচলিত দন্ডবিধি আইনের বিধানমতে শাস্তিযোগ্য অপরাধ এবং ধর্মীয় অনুভূতিতে আঘাতের শামিল।

সুলতানা কামাল সম্প্রতি একটি টিভি চ্যানেলের টকশোতে বলেছেন, ‘ভাষ্কর্য না থাকলে মসজিদের প্রয়োজন কী, যা দেশের বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকসহ বিভিন্ন মিডিয়ায় ভাইরাল আকারে ছড়িয়ে পড়লে দেশের কোটি কোটি ধর্মপ্রাণ মুসলমানের মনে আঘাত হানে এবং আমি একজন মুসলমান হিসেবে দেশের সর্বোচ্চ আদালতের আইনজীবী হিসেবে সংক্ষুব্ধ হই।

সাংবাদিক জনাব জ.ই মামুন তার ব্যক্তিগত ফেইসবুক আইডিতে হযরত ইব্রাহিম (আ.) নিয়ে নানা কটুক্তিমূলক, অপমানজনক পোস্ট আপলোড করেন যা সামাজিক যোগাযোগের মাধ্যমে সারাদেশে ছড়িয়ে পড়লে লক্ষ কোটি মুসলমানদের দৃষ্টিগোচর হয় এবং এ নিয়ে বিভিন্ন অনলাইন পত্রিকায় সংবাদ আপলোড হয়। জনাব জ.ই মামুন তার ব্যক্তিগত ফেইসবুকে লিখেছেন, হযরত ইব্রাহিম কি করে মুসলমানের জাতির পিতা হন, তিনি তো অমুসলিম ? যা সরাসরি ধর্মীয় অনুভূতিতে আঘাতের শামিল এবং দেশের প্রচলিত আইন অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ। তার উক্তরূপ ধর্মীয় অবমাননামূলক ফেইসবুক পোস্ট দেশের প্রচলিত আইন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে শাস্তিযোগ্য অপরাধ।

এইভাবে দেশের অসংখ্য খ্যাতনামা বিশিষ্ট নাগরিকরা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক, টক-শো এবং বিভিন্ন মিডিয়ায় ধর্ম নিয়ে কটূক্তি, বিচার বিভাগ নিয়ে কটূক্তি ও দেশের বিভিন্ন জনগুরুত্ব ইস্যু নিয়ে নানারূপ অপপ্রচার চালাচ্ছে যা দেশের প্রচলিত সংবিধানের সাথে সাংঘর্ষিক এবং দন্ডবিধির সংশ্লিষ্ট আইনের ধারা মোতাবেক শাস্তিযোগ্য অপরাধ। 

এই আইনজীবী তার পত্রে আরো বলেন, দুঃখের বিষয় এই যে, ধর্মীয় অনুভূতিতে আঘাত প্রদানকারী ব্যক্তিদ্বয় দেশের বিশিষ্ট নাগরিক হওয়ায় দেশের আইন-শৃঙ্খলা বাহিনী যথাসময়ে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করতে কালক্ষেপণ করছেন। দেশের এইসকল বিশিষ্ট নাগরিকদের দায়িত্ব জ্ঞানহীন মন্তব্য দেশ ও জাতির জন্য দুর্ভাগ্যজনক এবং সাম্প্রদায়িক সম্প্রীতির এই দেশে তাদের উক্তরূপ ধর্মীয় অনুভূতিতে আঘাত সংক্রান্ত বক্তব্যের ফলে জাতিগত বিভেদ সৃষ্টি হওয়ার আশঙ্কাও বিদ্যমান। 

তিনি বলেন, প্রধানমন্ত্রী আপনি একজন মুসলিম, আপনি দেশের সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষার জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। তাই আপনার প্রতি দেশের লক্ষ মুসলিম জনতার পক্ষ থেকে একান্ত আবেদন সম্প্রতি বিভিন্ন যোগাযোগ মাধ্যমে ইসলামী ধর্মীয় মূল্যবোধে আঘাত প্রদানকারী জনাবা সুলতানা কামাল ও জনাব জ.ই মামুনের বিরুদ্ধে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণকল্পে দেশের সংশ্লিষ্ট আইন-শৃঙ্খলা বাহিনীকে নির্দেশনা প্রদান করার জন্য অনুরোধ জানাচ্ছি।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: