কত টাকা থাকলে যাকাত দিতে হবে?

প্রকাশিত: ২১ জুন ২০১৭, ০৪:৩৭ পিএম

পবিত্র রমজান সিয়াম সাধনার মাস। ধনী ব্যক্তিগণ তাদের সম্পদের তুলনায় যাকাত দিবেন। ধনী ব্যক্তির জন্য যাকাত দেওয়া ফরজ। কথা হলো কত টাকা খাকলে আপনাকে যাকাত দিতে হবে। আপনারা জাকাতের যে নেসাবের কথা বলছেন, এই নেসাবটা কী? বাংলাদেশি টাকায় কত টাকা থাকলে জাকাত দেওয়া যায়?

উত্তর : নেসাব হচ্ছে নির্দিষ্ট পরিমাণ অঙ্ক। এই নির্দিষ্ট পরিমাণকে নেসাব বলা হয়ে থাকে আরবিতে। জাকাতের আর্থিক লেনদেনের ক্ষেত্রে রৌপ্যের নির্দিষ্ট পরিমাণটাকেই নেসাব ধরা হয়ে থাকে। রাসূলুল্লাহ (সা.) রৌপ্যের যে নির্দিষ্ট পরিমাণ নির্ধারণ করে দিয়েছেন, ওই নির্দিষ্ট পরিমাণটাকেই নেসাব হিসেবে ধরা হয়ে থাকে। সেটা হচ্ছে ৫৯৫ গ্রাম রৌপ্যের মূল্য (সাড়ে ৫২ তোলার কাছাকাছি)। এই পরিমাণ টাকা বা এই পরিমাণ রৌপ্য যার কাছে এক বছর থাকবে, তার ওপর জাকাত ওয়াজিব হবে।

এই হিসাবটা আমরা কষে দেখেছি বাংলাদেশি টাকায় প্রায় ৭০ থেকে ৭৫ বা ৮০ হাজার টাকার মাঝে ওঠানামা করে। কারণ, রৌপ্যের দামও কমবেশি হয়। এই ৭০ থেকে ৮০ হাজার টাকা যদি কারো কাছে এক বছর গচ্ছিত থাকে, তাহলে তার ওপর জাকাত ওয়াজিব হবে। এটাই হচ্ছে নেসাব।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: