সোমবার হতে পারে ঈদ

প্রকাশিত: ২৩ জুন ২০১৭, ০৬:১৭ পিএম

পবিত্র ঈদুল ফিতর কবে উদযাপিত হবে, এ নিয়ে ছোট বড় সবার মধ্যেই জল্পনা কল্পনা চলছে! রোজা ২৯টি হলে সোমবার (২৬ জুন) ও ৩০টি হলে মঙ্গলবার (২৭ জুন) ঈদ উদযাপিত হবে।

এদিকে আগামী রোববার ইসলামী ফাউন্ডেশনের সভাকক্ষে ঈদ কবে হবে সে সম্পর্কে নিশ্চিত হতে সন্ধ্যা সোয়া ৭টার দিকে বৈঠক অনুষ্ঠিত হবে। তবে ২৫ জুন (রোববার) আকাশে চাঁদ দেখা যাবে বলে দাবি করেন আবহাওয়া অধিদফতরের উপ-পরিচালক আবদুর রহমান। ফলে নিশ্চিতভাবে সোমবার (২৬ জুন) পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে। মূলত তিনটি বিষয় ক্যালকুলেশন করে তিনি নিশ্চিত হয়েছি সোমবারই ঈদ হবে।

আবদুর রহমান বলেন, প্রথমত ২৪ জুন (শনিবার) সকাল ৮টায় নতুন চাঁদের জম্ম হবে। সূর্যের আলোতে চাঁদ দেখা যায় না বলে ২৫ জুন সন্ধ্যায় চাঁদের বয়স হবে ৩৪ ঘণ্টা। ফলে চাঁদ দেখা না যাওয়ার কোনো কারণ নেই।

দ্বিতীয়ত গোধূলির পর আকাশে চাঁদ মাত্র ২০ মিনিট অপেক্ষা করলেই চাঁদ দেখা যায়। সেক্ষেত্রে ক্যালকুলেশনে দেখা গেছে ওইদিন গোধূলির পর ৪৮মিনিট অবস্থান করবে চাঁদ। দৈবাৎ কিছু না ঘটলে ২৫ জুন চাঁদ উঠা ও ২৬ জুন সোমবার ঈদ পালন হওয়া শতভাগ নিশ্চিত বলে জানান তিনি।

তৃতীয়ত দিগন্ত থেকে আলটিচিউড ১০ ডিগ্রি হলেই চাঁদ দেখা যায়। ক্যালকুলেশনে দেখা গেছে ওইদিন আলটিচুউড ১৪ ডিগ্রির উপরে থাকবে। এ হিসেবে চাঁদ দেখা যাওয়া প্রায় নিশ্চিত।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: