ঢাকা ছাড়ছে মানুষ: সড়কে যানবাহনের চাপ

প্রকাশিত: ২৩ জুন ২০১৭, ০৭:২৯ পিএম

প্রিয়জনের সঙ্গে ঈদুল ফিতর উদযাপনে রাজধানী ঢাকা ছাড়ছে মানুষ। এতে রাজধানীর রেল স্টেশন, বাস ও লঞ্চ টার্মিনালে ঘরমুখো মানুষের ঢল। শুক্রবার ভোর থেকেই পরিবার পরিজন নিয়ে ছুটছেন নাড়ির টানে বাড়ির পানে। বৃহস্পতিবার থেকে ঈদযাত্রা শুরু হলেও আজ ছিল উপচে পড়া ভিড়।

কমলাপুর রেলস্টেশন: বৃহস্পতিবারের মতো, আজও মোটামুটি শিডিউল মেনেই চলছে ট্রেন। তবে, অধিকাংশ ট্রেনে যাত্রীর প্রচণ্ড চাপ লক্ষ্য করা গেছে। যাত্রী বেশি হওয়ায় নিয়ম ভেঙে প্রায় সব ট্রেনের ছাদেই মানুষকে চড়তে দেখা গেছে।

বাস টার্মিনাল: গাবতলী, মহাখালী, সায়েদাবাদসহ রাজধানীর বাস টার্মিনালগুলোতে ছিল মানুষের উপচে পড়া ভিড়। অগ্রিম টিকিট কেটে রাখা যাত্রীরা মোটামুটি সময় মেনেই ঢাকা ছাড়তে পেরেছেন। তবে যাদের অগ্রিম টিকিট ছিল না, তাদের ভোগান্তি পোহাতে হয়েছে। 

এদিকে, গাজীপুরে ঢাকা-টাঙ্গাইল ও ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে যানবাহনের দীর্ঘ সারি দেখা গেছে। মহাসড়কের গাজীপুর অংশের অনেক স্থানেই ধীর গতিতে চলছে যানবাহন। চন্দ্রা, কালিয়াকৈর, চান্দনাসহ বিভিন্ন পয়েন্টে দেখা দিয়েছে যানজট। তবে চাহিদার তুলনায় যানবাহন কম থাকায় বিড়ম্বনায় পড়েছেন ঘরমুখো যাত্রীরা। অনেকেই বাস, ট্রাক, পিকআপ ভ্যানের ছাদে করে এবং হালকা যানবাহনেই ছুটছেন গন্তব্যে।

&dquote;&dquote;

সদরঘাট লঞ্চ টার্মিনাল: যাত্রীর চাপ বেড়েছে রাজধানীর সদরঘাট লঞ্চ টার্মিনালেও। শুক্রবার সকালে ছেড়ে যাওয়া স্বল্পপাল্লার লঞ্চগুলো নির্ধারিত সময়েই আগেই যাত্রী বোঝাই হয়ে যায়। অনেক লঞ্চে অতিরিক্ত যাত্রী পরিবহন করতে দেখা যায়। তবে বিকেলে ছিল উপচে পড়া ভিড়। বরিশাল, ভোলা, পটুয়াখালীসহ দূরপাল্লার লঞ্চগুলো সাধারণত ছাড়ে এ সময়।

শিমুলিয়া লঞ্চঘাট: দক্ষিণাঞ্চলের প্রবেশদ্বারখ্যাত মুন্সীগঞ্জের শিমুলিয়া লঞ্চঘাটে সকাল থেকেই পার হওয়ার অপেক্ষায় যানবাহনের দীর্ঘ সারি। এতে মুন্সীগঞ্জের গজারিয়ায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কেও দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। লঞ্চ ও সিবোট ঘাটেও যাত্রীদের উপচে পড়া ভিড় দেখা গেছে। দীর্ঘ সময় ধরে গাড়িতে অপেক্ষা এবং ফেরি ছাড়তে বিলম্ব হওয়ায় ক্ষোভ জানিয়েছেন অনেক যাত্রী।

বিআইডব্লিউটিসির শিমুলিয়া ঘাট ব্যবস্থাপক শাহ নেওয়াজ জানান, শুক্রবার সকাল থেকেই যাত্রী ও যানবাহনের চাপ বাড়তে শুরু করেছে। ঘাট এলাকায় ছোট বড় মিলিয়ে সাত শতাধিক যানবাহন পারাপারের অপেক্ষায় রয়েছে। এরমধ্যে প্রাইভেট কারের সংখ্যাই বেশি। যাত্রীবাহী যানবাহনগুলোকে প্রাধান্য দিয়ে পারাপার হতে দেয়া হচ্ছে। শিমুলিয়া কাঁঠালবাড়ি নৌরুটে ১৮টি ফেরি চলাচল করছে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: