কিডনির যন্ত্রণা থেকে বাঁচার প্রাকৃতিক উপায়!

প্রকাশিত: ২৭ জুন ২০১৭, ০৮:০০ পিএম

কিডনি মানুষের শরীরের এক অন্যতম প্রয়োজনীয় অঙ্গ। কিডনির মূল কাজ হল, আবর্জনা আলাদা করে, মূত্রের সাথে শরীর থেকে সেটা বের করে দেওয়ার ব্যবস্থা করা। কিডনি কোনরকম সমস্যা হলে,সারা শরীরের ক্রিয়াকর্মে সেটা ব্যাঘাত ঘটায়। যখন আবর্জনা শরীরে একত্রিত হতে থাকে,তখন শরীরে নানা রকমের সমস্যা দেখা দেয়, এমনকি কিডনি যন্ত্রনার কারণ হয়। তাই কিডনির সুস্বাস্থ্য বজায় রাখা খুবই প্রয়োজনীয়।

এখানে কিছু প্রাকৃতিক উপায়ের কথা উল্লেখ করা হল, যা কিডনি যন্ত্রণা থেকে মুক্তি দিবেঃ-

১। পর্যাপ্ত পানি পান করাঃ প্রচুর মাত্রায় জল খেলে শরীরের আদ্রতা বজায় থাকে। এর ফলে, মূত্রস্থলীতে জমে থাকা পাথরগুলো বেরিয়ে যায়। আর নাহলে এ পাথার গুলোই ব্যাথার আসল কারণ হয়ে দাঁড়ায়। তাই সারাক্ষন পর্যাপ্ত পানি পান করতে হবে।

২। তরমুজের বীজঃ তরমুজের বীজ আপনার কিডনি আবর্জনা মুক্ত করে এবং পরিস্কার করতে সাহায্য করে। ফুটন্ত গরম জলে, এক চামচ তরমুজের বীজ দিন। ৫ মিনিট মত ঢেকে রেখে দিন। তারপর ছেঁকে নিয়ে, ওই জলটা দিনে ২-৩ বার খান। তবেই কিডনির যন্ত্রনার হাত থেকে মুক্তি মিলবে।

৩। লেবুর রসঃ একটা লেবুর রস বের করে নিন। এটাকে এক গ্লাস জলে মিশিয়ে, রোজ সকালে খালি পেটে খান। লেবুতে আছে এ্যাসেটিক এ্যাসিড,যা পাথর গলাতে সাহায্য করে এবং কিডনিতে জমা বিষাক্ত পদার্থ পরিত্যাগে সহায়তা করে।

৪। জলপাই তেলঃ কিডনি যন্ত্রনার হাত থেকে মুক্তি পেতে জলপাই তেলের জুড়ি মেলা ভার। এক চা চামচ লেবুর রসের সাথে,এক চা চামচ জলপাই তেল মেশান। এটা দিনে একবার খান। এতে কিডনি যন্ত্রনার হাত থেকে রেহাই পাওয়া যাবে।

৫। তুলসী পাতাঃ তুলসী পাতা- এক অতি পরিচিত প্রাকৃতিক উপাদান, যা কিডনিকে শক্তিশালী করে, এবং কিডনি পরিস্কার করে। এক চা চামচ তুলসীর রস নিন,এবং সেটা মধুর সাথে মেশান। দিনে এটা একবার করে ৩-৪ মাস খেতে হবে। এত যদি কিডনির পাথরের সমস্যা থাকে, তাহলে সেটা দূর হবে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: