কানাডার জন্মদিনে শহরে শহরে প্রবাসীদের বর্ণিল অংশগ্রহণ

প্রকাশিত: ০৩ জুলাই ২০১৭, ১১:৩৮ এএম

কানাডার ১৫০তম শুভ জন্মদিনে কানাডার বিভিন্ন প্রভিন্সের শহরে শহরে মূলধারার সঙ্গে প্রবাসীদের অংশগ্রহণ ছিলো দেখার মতো। মন্ট্রিয়ল, টরন্টো, অটোয়া, ভেঙ্কোবার, মেনিটোবা, সাচকাচুয়ানসহ বিভিন্ন শহরে কানাডার ১৫০তম শুভ জন্মদিন আনন্দ উল্লাসে পালন করেছে। মূলধারার সঙ্গে সম্পৃক্ত নতুন মাত্রা। অন্যান্য বছর শুধু খয়েকটা শহরে প্রবাসীরা অংশগ্রহণ করলেও এবছর ব্যাপকভাবে অংশগ্রহণ করেছে।

পহেলা জুলাই কানাডা দিবসে বিগত বছরের মত কানাডার রাজধানী অটোয়ায় ‘বাংলা ক্যারাভান’ বিপুল উতসব-আমেজে পালন করে কানাডার ১৫০ তম জন্মদিবস। বাঙালির ঐতিহ্যবাহী ঢোল, মৃদঙ্গ, শিঙ্গা, দুমুরু ইত্যাদি বাদনযন্ত্র সহযোগে পোষ্টার-ফেস্টুন ও বাংগালির চিরাচরিত মঙ্গল-শোভাযাত্রা ধারণ করে বিপুল সংখ্যক বাঙালি অটোয়ার রাজপথে বর্ণাঢ্যে র‌্যেলিতে অংশগ্রহণ করেন। এতে অংশগ্রহণ করেন অটোয়া -ভেনিয়ার এম পি পি নাটালি দেজ রোসিয়ার্স, বাংলাদেশ হাইকমিশন প্রতিনিধি দেওয়ান মাহমুদ প্রমুখ।

আমরা পরীজায়ী বাঙ্গালির ধাত্রীভূমি আর এদেশে জন্মনেয়া আমাদের নতুন প্রজন্মের গরিয়সী জন্মভূমি এই কানাডার জন্মদিবসে বহুজাতিক সংস্কৃতির মিছিলে প্রবাসী বাঙ্গালির আনন্দঘন অংশগ্রহণ বিপুল গৌরবের বাঙ্গালিপনায় মশগুল করে রাখে বহুজাতিক সংস্কৃতির কানাডার জন্মদিবসের উৎসবকেন্দ্র অটোয়ার পার্লা্মেন্ট চত্বর। 'বাংলা ক্যারাভান' রাজধানী অটোয়ায় নৃ্তাত্ত্বিক বাঙালির আত্মপরিচয় নির্মাণের বাতিঘর হিসেবে বাংলাদেশ, পশ্চিমবঙ্গ, ত্রিপুরা, আসাম-যে অঞ্চল থেকেই আসা হোক না কেন নৃ্তাত্তিক জাতিসত্বায় সবাই এখন ক্যানাডিয়ান বাঙালি বা অন্যনামে বিশ্ববাঙালি এই সত্যটাই প্রমাণ করে। ভাষা, সংস্কৃতি, আচার, লোকাচারে সকলেই একই সুতোয় গাঁথা। এই দেশে ঐতিহ্যময় বাঙালি সংস্কৃতি ও কৃষ্টির যথাসম্ভব আয়োজন নিয়ে বাংলা ক্যারাভান করে শোভাযাত্রা রাজধানী অটোয়ার রাজপথে।

এই শহরের অভিবাসী বাঙালি সমাজসহ যেসব বাঙালি আসেন অন্যান্য পাশ্ববর্তী শহরগুলো থেকে ক্যানাডা দিবসের মুলধারার জমকাল অনুষ্ঠানাদি উপভোগ করতে, তাঁদের সকলের অংশগ্রহণ নিশ্চিত করে বাংলা ক্যারাভান বাঙালির এই আনন্দ উৎসবের মঙ্গল শোভাযাত্রায়। গত বছরের সাফল্যময়তারই ধারাবাহিকতায় বাংলা ক্যারাভান নামের এই অসাম্প্রদায়িক সংগঠনটি সকল বাঙালির কোলাহলে বা অংশগ্রহণে এবারের আয়োজনে যোগ করে বহুবিধ বর্ণিল মাত্রা। কানাডা দিবসে এদেশের বহুধা সংস্কৃতির মূলধারায় বাঙালিরা এই বছরে যোগ করে বাঙালি সংস্কৃতি আর লোকমানসের গৌরবময় কিছু মহার্ঘ।

বাংলা ক্যারাভানের উদ্যোক্তারা আবেদন করেন, এই আনন্দের সংবাদটি সামাজিক যোগাযোগের মাধ্যম এ শেয়ার করে আপনার পরিবার ও বন্ধুসভার সকলের কাছে পৌঁছে দিয়ে সকলের কিচিরমিচির অংশগ্রহণের সংবাদটি ঘরেঘরে পৌঁছে দিয়ে আগামী দিনে বাংলা ক্যারাভানের অমৃতযাত্রায় সহায়তা করতে। 'বাংলা ক্যারাভান' নৃতাত্ত্বিক বাঙালির প্রাণের মেলা, কানাডা দিবসের রেলিতে সকল প্রবাসীর সরব অংশগ্রহণ তুলে ধরে গর্বিত সংস্কৃতি-কৃষ্টির ঐতিহ্য ধাত্রীভূমি কানাডার মূলধারায় তুলে ধরা হয়েছে তা কম কিসে!

১৫০তম কানাডার শুভ জন্মদিনে ম্যারাথন বৃষ্টির মধ্যেও মন্ট্রিয়লের প্যারেডে অংশগ্রহণ করে কানাডা-বাংলাদেশ সলিডারিটির সদস্যরা। বাংলাদেশের পতাকা, শরীরে লাল-সবুজের পতাকাখচিত টিশার্ট সালোয়ার-কামিজ পরে বাংলাদেশের গান গেয়ে আনন্দ উল্লাসে অংশগ্রহণ করেছে কানাডা দিবসের র‌্যালীতে। এছাড়া কানাডার অন্যান্য শহরেও প্রবাসীদের অংশগ্রহণ ছিলো দেখার মতো।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: