সবাই আমা‌কে ভিক্ষা কর‌তে ব‌লে

প্রকাশিত: ০৫ জুলাই ২০১৭, ০৫:৩০ পিএম

 

আমি প্রতিবন্ধী বলে সবাই আমাকে ভিক্ষা করতে বলে। আমি ভিক্ষা করতে চাইনা, আমি কর্ম করে খেতে চাই। এমন ভাবে কথা গুলো বললেন এই অটোরিক্সা চালক আছমত আলী।

আছমত আলীর বাড়ি আমিন বাজারে তিনি থাকেন মিরপুরের শিয়াল বাড়ি মোড়ের ১১ নম্বর রোডে। তার সংসারে তারা ম্বামী স্ত্রী দুই জন তিনি গাবতলী ও মিরপুরে রিক্সা চালান।সারাদিন অটোরিক্সা চালিয়ে যা ভাড়া পায় তা দিয়ে তারা কোন রকমে ২ বেলা খেতে পারেন বলে তিনি জানান।

আছমত আলী বিডি২৪লাইভকে বলেন, আমি প্রতিবন্ধী ছিলাম না আমি ভালো ছিলাম। আমি ট্রাক চালাইতাম সংসার ও ভালো চলতো ৫ বছর আগে এক ট্রাক দূর্ঘনায় আমার এক পা হারাই তার পর থেকে আমার জীবন হয়ে উঠে বিভিশিকাময় কোন কর্ম না করতে পারায় রিক্সা চালানোর কাজটা বেছে নেই। সাধারণ রিক্সা চালাতে পারিনা তাই অটো রিক্সা নিয়েছি কিন্তু তাতেও ঝামেলা। সরকার অটো রিক্সা বন্ধ করে দিয়েছে অটোরিক্সা চালালে পুলিশে আটকায় জরিমানা করে প্রতিবন্ধীর কথা বললে বলে ভিক্ষা করে খা অটো চালাস ক্যা।

এমনিতে প্রতিবন্ধী বলে আমার রিক্সায় কেউ উঠতে চায়না আবার উঠলে আসল বাড়া দেয় না। অনেকে গালি গালাজ করে আবার মার দোর ও করতে চায়। আমি প্রতিবন্ধী আসল ভাড়াটা তো দিবেন বললে বলে ভিক্ষা করে খা রিক্সা চালাস ক্যা আমি ভিক্ষা করতে চাই না আমি নিজে উপার্জন করে খেতে চাই।

তিনি বলেন, প্রতিবন্ধীদের সরকার থেকে ভাতা দেয় কিন্তু আমি পাই না। ট্রাক দূর্ঘনার পরে চিকিৎসার টাকা ট্রাক মালিক দিয়েছিলেন। তাছাড়া আর কারো কাছ থেকে পাইনি। চিকিৎসার জন্য মালিক রাজস্থান পাঠালে সেখানকার মানুষ আমাকে সাহায্য করলেও এদেশের জনগন হিসাবে সরকার কিংবা জনগন কেউ আমাকে সাহায্য করে নাই। এখন আল্লাহর কাছে একটাই দোয়া করি যতদিন বেচে থাকি ততদিন যেন নিজে কর্ম করে খেতে পারি।

আরেক প্রতিবন্ধী অটোরিক্সা চালক ওয়াছ করুনী। তার গ্রামের বাড়ি নরসিংদী। তিনি থাকেন কল্যাণপুর পাইক পাড়ায়। স্বামী স্ত্রী ও তিন ছেলে নিয়ে তার সংসার। তিনি ও একই অভিযোগ করে বলেন, আমি প্রতিবন্ধী তাই অটো চালাই কিন্তু পুলিশ আমাদের আটকিয়ে জরিমানা করে। প্রতিবন্ধীর কথা বললে বলে ভিক্ষা করে খা।

গরিব হতে পারি কিন্তু এতোটা নিচু মনের না যে ভিক্ষা করবো। সরকারের কাছে একটা আবেদন করি আমার মত প্রতিবন্ধী যারা আছে তারা যদি অটো চালিয়ে কর্ম করে খেতে চায় ত‌বে তা কর‌তে দিন।

মিরপুরের এক সার্জেনের সাথে কথা বললে নাম না বলার শর্তে তিনি বলেন, দুই এক জন প্রতিবন্ধীকে দেখি অটো চালায়। আমরা তাদের কোন জরিমানা বা কোন প্রকার বাধা দেই না।তারা য‌দি এটা চা‌লি‌য়ে জীবন চালা‌তে পা‌রে ত‌বে চলুক কেউ‌তো তা‌দের সমস্যা করার কথা না।

কল্যান পুরের এক ট্রাফিক পুলিশ বলেন, অটো চালোনো নিষেধ তার পরেও যে চালাবে তাকে তো ধরতে হবে তবে প্রতিবন্ধী আটোরিক্সা চালকদেরকে কখনো জরিমানা করা হয় না।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: