রাষ্ট্র ও জনগণ নয়, ফায়দা হাসিলে ব্যস্ত দুষ্ট রাজনীতি

প্রকাশিত: ১০ জুলাই ২০১৭, ০৭:৩৩ পিএম

রাষ্ট্রের প্রাণ শক্তি সংবিধান। সংবিধান ছাড়া কোন রাষ্ট্র চলতে পারে না। রাষ্ট্র এবং জনগণের ভাগ্য সংবিধানেই লেখা থাকে। বিশ্বের অধিকাংশ রাষ্ট্র গণতান্ত্রিক ব্যবস্থায় পরিচালিত হয়। আর গণতান্ত্রিক রাষ্ট্র পরিচালনার দায়িত্ব পান কোন একটা রাজনৈতিক দল। জনগণ যে রাজনৈতিক দলকে নির্বাচন করে সেই দলের নেতারাই সংবিধান অনুযায়ী রাষ্ট্র পরিচালনা করে থাকেন। তবে গণতান্ত্রিক রাষ্ট্রে জনগণ সরকার নির্বাচন করলেও সরকার অধিকাংশ ক্ষেত্রে জনগণের থাকেন না। ক্ষমতায় যাওয়ার পর সরকার ও তার দল ভুলে যায় রাষ্ট্র এবং জণগণের কথা।

ক্ষমতায় যাওয়ার পর অধিকাংশ রাজনৈতিক দল নিজেদের ফের ক্ষমতায় নেয়ার কথাই ভাবেন আর তাতে যে রাষ্ট্র এবং জনগণের ক্ষতি হয় তা তারা বুঝতেও পারেন না। নিজেদের স্বার্থেই পরিবর্তন করা হয় সংবিধান। ক্ষমতায় টিকে থাকা আর ক্ষমতায় যাওয়ার লড়াইয়ে ব্যস্ত হয়ে পড়েন সরকার ও বিরোধীদল।

একটু লক্ষ্য করলে দেখতে পারবেন ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনের আগে ও পরে নির্বাচন করা ও নির্বাচন আটকানো নিয়ে যে সহিংসতা হয়েছে তাতে অনেক সাধারণ মানুষ মারা গেছে। দেশের সম্পদ নষ্ট হয়েছে। তবে লক্ষ্য করলে দেখতে পারবেন এই সহিংসতায় সরকার কিংবা বিরোধী দলের উচ্চ পর্যায়ের নেতাদের কোন ক্ষতি হয়নি।

বর্তমানেও বাংলাদেশে রাজনৈতিক অস্থিরতা বিরাজ করছে। একাদশ জাতীয় নির্বাচনের আগে ও পরে কি হয় বলা যায় না। বিরোধী দল নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনে গিয়ে যেকোন মূল্যে ক্ষমতায় যেতে চায়। অন্যদিকে বর্তমান সরকারও যেকোন মূল্যে ক্ষমতায় থেকে নির্বাচন করে আবার ক্ষমতায় যেতে চায়। সেই ২০১৪ সালের ৫ জানুয়ারির আগে যেই জটিলতা ছিল তত্ত্বাবধায়ক সরকার নিয়ে এখনও কিন্তু সেই শঙ্কা কাটেনি।  ২০১৯ সালের নির্বাচনের আগে ও পরে আবার কি হয় তাতে জনগণ বাঁচবে কি মরবে, রাষ্ট্রের কি ক্ষতি হচ্ছে বা হবে, বর্হিবিশ্বে রাষ্ট্রে সম্মান নষ্ট হচ্ছে কি হচ্ছে না। সে নিয়ে কোন মাথা ব্যাথা নেই সরকার কিংবা বিরোধীদলের। তাদের চাই ক্ষমতা।

মুক্তিযুদ্ধের মাধ্যমে বাংলাদেশ যে সম্মান ও পরিচিতি লাভ করেছে। নিজেদের স্বার্থে দেশের রাজনৈতিক দলগুলো সেই গৌরবের সম্মান বিলিয়ে দিচ্ছে বলেই আমার মনে হয়। তাই সরকার ও বিরোধী রাজনৈতিক দল এবং দেশের বুদ্ধিজীবী, সমাজপতি, সাংবাদিকসহ সকলে মিলে একটি সুষ্ঠু সমাধানে পৌঁছে রাষ্ট্র, জনগণ ও বাঙালী জাতির সম্মান রক্ষা করা ক্ষমতায় যাওয়া ও ক্ষমতায় থাকার চেয়ে কম সম্মানের নয় বলেই সবাই মত দেবেন বলে আমার মনে হয়।

লেখক: সাংবাদিক
খোলা কলামে প্রকাশিত সব লেখা একান্তই লেখকের নিজস্ব মতামত। এর সাথে পত্রিকার কোন সম্পর্ক নেই।
 

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: