গলা ব্যাথা দূর হবে ঘরোয়া পদ্ধতিতে!

প্রকাশিত: ২৫ জুলাই ২০১৭, ১০:৩৯ পিএম

বৃষ্টিতে ভেজার আনন্দের মাঝে ভিলেন হয়ে দাঁড়ায় নাক বন্ধ, সর্দি, গলা ব্যাথার মতো সমস্যাগুলো। এছাড়াও পেটের রোগ আর আরও কত কি আছে। আসলে বর্ষাকালে জল এবং জলীয় বাতাসের জন্য আমাদের শরীর সব সময় অসুস্থ হতেই থাকে, তা সে বয়স্ক হোক বা শিশু।

বর্ষাকাল মানেই সব সময় বেশ আনন্দের তা কিন্তু নয়। বর্ষাকালে আমাদের দেশে প্রকট ভাবে দেখা যায় বিভিন্ন পানিবাহিত রোগ। এছাড়াও, ডেঙ্গু, ম্যালেরিয়ার মতো অসুখ তো দিনেদিনে আরো মারাত্মক হয়ে উঠছে। তবে, এমন ভয়াবহ রোগগুলি সবার না হলেও, সাধারণ জ্বর, সর্দি-কাশি, গলা ব্যাথা এই সময়ে প্রায় সবারই হয়ে থাকে।

গলা ব্যাথা, মাথা ধরা বা সর্দি কাশির মতো সমস্যাগুলি হয় মূলত নানারকম ব্যাকটেরিয়া বা জীবাণুর কারণে। তাই আমাদের উচিত শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতাকে বাড়ানো। আমরা সাধারণ সর্দি কাশিতে বেশিরভাগ ক্ষেত্রেই অ্যান্টিবায়োটিক খেয়ে থাকি।

কিন্তু অ্যান্টিবায়োটিক ছাড়াও বেশ কিছু সহজ ঘরোয়া পদ্ধতি কিন্তু এমন সব রোগের চিকিৎসা সম্ভব হয়, চলুন জেনে নেয়া যাক সেই ঘরোয়া পদ্ধতি সম্পর্কেঃ

প্রয়োজনীয় উপাদানঃ
১। ব্রাউন সুগার- এক টেবিল চামচ। 
২। লবঙ্গ- চার-পাঁচ টা। 
৩। তুলসি পাতা- পাঁচ-ছয় টা। 
৪। হলুদ- এক টেবিল চামচ।

এই উপাদান গুলো খুব সহজেই সর্দি কাশি, জ্বর, গলা ব্যাথা ইত্যাদি থেকে রক্ষা করে। প্রতিদিন এই উপাদানগুলি ব্যবহার করলে শরীরের সাধারণ জীবাণুঘটিত অসুখগুলি প্রতিরোধ করার ক্ষমতা গড়ে ওঠে।

পদ্ধতিঃ
১। উপাদানগুলোকে একসাথে একটি পাত্রে পানি দিয়ে ফোটাতে হবে।
২। এরপর পানিটিকে ছাঁকনি দিয়ে ছেঁকে একটি গ্লাসে রাখতে হবে।
৩। পানিটি গরম থাকাকালীন সেই গরম পানীয়টি পান করতে হবে।
৪। পানীয়টি খুব কম তাড়াতাড়ি সর্দি-কাশি, গলা ব্যাথা এবং জ্বরের হাত থেকে মুক্তি দেয়।

বিডি২৪লাইভ/ফামা/ইউএইচ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: