দেশি মাছে বিদেশি স্বাদ!

প্রকাশিত: ২৫ জুলাই ২০১৭, ১১:৩৬ পিএম

মাছে ভাতে বাঙালি। ছোট মাছে রয়েছে প্রচুর পুষ্টিগুণ। তাই শিশুদেরও কাঁটা বেছে ছোট মাছ খাওয়ানোর অভ্যাস করা উচিৎ। তাছাড়া স্বাদ বদলে ছোট মাছের জুড়ি নেই। গরমে স্বস্তি দেয় হালকা খাবার। এ সময় দেশি মাছের ঝোলের রান্না খাবার টেবিল যেন আরও সুস্বাদু করে তোলে। আজ আমাদের রান্নার কেন্দ্রবিন্দু ট্যাংরা মাছের ঝোল।

আসুন জেনে নেয়া যাক ট্যাংরা মাছের ঝোল তৈরির উপায়-

উপকরণ :
-- ট্যাংরা মাছ ৫০০ গ্রাম, 
-- আলু চিকন করে কাটা বড় ১টি, 
-- পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ, 
-- কাঁচা মরিচ ফালি করে কাটা ৫-৬টি, 
-- টমেটো কুচি করে কাটা ১টি, 
-- ধনে পাতা কুচি ১ টেবিল চামচ, 
-- ভাজা জিরার গুঁড়া আধা চা-চামচ, 
-- পেঁয়াজবাটা ১ টেবিল চামচ, 
-- রসুনবাটা ১ চা-চামচ, 
-- হলুদ গুঁড়া আধা চা-চামচ, 
-- মরিচ গুঁড়া আধা চা-চামচ, 
-- লবণ স্বাদমত, 
-- তেল পরিমাণমত।

প্রস্তুত প্রণালী :
মাঝারি সাইজের ট্যাংরা কাটিয়ে এনে বেশ ভাল করে নুন কচলে মাখিয়ে রেখে দিন আধ ঘণ্টা। গায়ের পেছল উঠে যাবে। মাছ ধুয়ে নুন হলুদ মাখান। প্যানে তেল গরম করে লবন দিয়ে পেঁয়াজ, রসুন হালকা বাদামি করে ভেজে নিন। ২ কাপ পানি দিয়ে হলুদ, মরিচ, জিরা দিয়ে তেল ওঠা পর্যন্ত কষান। মাছে লবন দিয়ে ভালো করে কচলে ধুয়ে রাখুন। মসলা কষানো হলে মাছ দিয়ে একটু নেড়েচেড়ে দিন। পানি এমন আন্দাজে দিন যাতে নামানোর সময় ছবির আন্দাজে ঝোল থাকবে। মানে পাত্রে ঝোল মাছের সমান সমান হবে। আবার আপনার ইচ্ছে হলে ঝোল বেশীও রাখতে পারেন। প্যানে ঢাকনা দিয়ে আগুন মাঝারি আঁচে রাখুন। মিনিট দশেক পরে কাঁচামরিচ, ও ধনেপাতা ছড়িয়ে নামিয়ে নিন। বেশি জ্বাল দিলে মাছ ভেঙ্গে যাবে।

বিডি২৪লাইভ/ফামা/ইউএইচ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: