কোডার্সট্রাস্টের নতুন ৩০০ ফ্রিল্যান্সারকে সনদ ও পুরস্কার প্রদান

প্রকাশিত: ২৬ জুলাই ২০১৭, ০৭:০০ পিএম

ডেনমার্ক-ভিত্তিক বাংলাদেশের একমাত্র ফ্রিল্যান্সিং ট্রেনিং প্রতিষ্ঠান কোডার্সট্রাস্ট তাদের নতুন ৩০০ জন ফ্রিল্যান্সারকে সনদ ও পুরস্কার প্রদান করেছে। সম্প্রতি রাজধানীর বনানীতে কোডার্সট্রাস্টের নিজস্ব কার্যালয়ে এক অনুষ্ঠানের মধ্য দিয়ে ফ্রিল্যান্সারদের হাতে সনদ ও পুরস্কার তুলে দেওয়া হয়। বুধবার (২৬ জুলাই) পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে প্রতিষ্ঠানটি।

এসময় অনুষ্ঠনে উপস্থিত ছিলেন- আইনমন্ত্রী আনিসুল হক, পিকেএসএফ ব্যাবস্থাপনা পরিচালক (সাবেক মুখ্য সচিব) আব্দুল করিম, ডেনমার্ক এর রাষ্ট্রদূত মিকাইল হেমনিটি উইনথের এবং নজরুল ইসলাম খান চেয়ারম্যান স্বনির্ভর বাংলাদেশ (সাবেক শিক্ষা সচিব), কোডার্সট্রাস্টের সহ-প্রতিষ্ঠাতা জন-কায়ো ফেবিগ এবং কান্ট্রি ডিরেক্টর এম এ জি ওসমানী।

সংবাদ বিজ্ঞপ্তিতে কোডার্সট্রাস্ট কর্তৃপক্ষ জানায়, নতুন ৩০০ জন মেধাবী শিক্ষার্থী ফ্রিল্যান্সিং বিষয়ে প্রশিক্ষণ শেষে আয় করতে শুরু করেছে এবং এখন পর্যন্ত ১০০০ হাজারেরও বেশি ফ্রিল্যান্সার এই প্রতিষ্ঠান প্রশিক্ষণ শেষ করে আয় করছে। এদের মধ্যে শাহেদ শোভন, মিনহাজুল ইসলাম ও নওমি জামান মাসে ২ থেকে ৩ হাজার মার্কিন ডলার আয় করে শীর্ষে রয়েছেন।

কোডার্সট্রাস্টের সহ-প্রতিষ্ঠাতা জন-কায়ো ফেবিগ, গত ৩ বছর বেশি সময় ধরে বাংলাদেশে তাদের কার্যক্রমের বিভিন্ন দিক তুলে ধরেন এবং আগামী এক বছরের মধ্যে দশ হাজার ফ্রিল্যান্সার গড়ে তোলার পরিকল্পনার কথা জানান।

আইন মন্ত্রী বলেন, বর্তমান সরকার তথ্য প্রযুক্তিকে সর্বাধিক গুরুত্বপূর্ণ খাতগুলির মধ্যে অন্যতম হিসেবে বিবেচনা করে এ খাতে সবধরেন সরকারি সুযোগ সুবিধা বাড়ানো হচ্ছে। তিনি আরও বলেন, উন্নতমানের প্ৰশিক্ষণ প্রদান করে দক্ষ জনশক্তি গড়ে তুলতে পারলে অনলাইন ফ্রিল্যানসিং মাধ্যমে অনেক বেশি বৈদেশিক মুদ্রা উপার্জন করা সম্ভব হবে। ইতোমধ্যে প্রশিক্ষণ খাতে সরকারের বিভন্ন কার্ক্রম উল্লেখ করেন এবং বেসকারি পর্যায়ে কোডার্সট্রাস্টের ভূমিকার প্রশংসা করেন।

ডেনমার্ক এর রাষ্ট্রদূত বলেন, কোডার্সট্রাস্ট ড্যানিশ উন্নয়ন সংস্থা ডানিডা এর সহায়তায় বাংলাদেশে কাজ শুরু করে এবং প্রতিষ্ঠানটির সফলতার দেখে ভবিষ্যতে আরও সাহায্যের জন্য এগিয়ে আসার প্রত্যয় ব্যাক্ত করেন।

উল্লেখ্য, কোডার্সট্রাস্ট ৩ বছরের বেশি সময় ধরে বাংলাদেশে তাদের কার্যক্রম পরিচালনা করছে। দেশে দক্ষ ফ্রিল্যান্সার তৈরিতে কাজ করছে এই প্রতিষ্ঠানটি। বর্তমানে অনলাইন মার্কেটপ্লেস গুলোর কাজের চাহিদার উপর ভিত্তি করে ১০টি বিষয়ের উপর প্রশিক্ষণ দেওয়া হয়।
 

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: