দেশের শ্রম বাজারে উৎপাদন শিল্পের আধিপত্য ক্রমশ বেড়ে চলেছে

প্রকাশিত: ২৭ জুলাই ২০১৭, ০৬:৩৯ পিএম

নিউজ ডেস্ক: বাংলাদেশের শ্রম বাজারে চাকরি প্রার্থীদের অনলাইনে কর্মসংস্থানের সুযোগ খোঁজার সময় উৎপাদন শিল্প এবং পোশাক ও বস্ত্র শিল্পে সবচেয়ে বেশি চাহিদা। তার পরেই রয়েছে আইটি, এনজিও এবং শিক্ষা ও প্রশিক্ষণ। সম্প্রতি অনলাইন জব পোর্টাল এভারজবস বাংলাদেশ তাদের জনপ্রিয় চাকরির প্রতিবেদনে এসব তথ্য প্রকাশ করেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, গত তিন মাসে উৎপাদন শিল্পে চাকরির সুযোগ সবচেয়ে বেশি দেখা গিয়েছে, সেই সাথে সবচেয়ে বেশি চাকরির আবেদনও জমা পড়েছে। এছাড়াও ২০১৭ সালের দ্বিতীয় অর্ধ বার্ষিকিতে, উৎপাদন শিল্পে এভারজবসে ৯৭১ টি চাকরির বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে এবং উক্ত বিজ্ঞপ্তিসমূহের বিপরীতে ২৫,৫০৯ জন আবেদন করেছেন।
১৯৭০ সাল থেকে দেশের উন্নতিতে উৎপাদন শিল্পের অসামান্য অবদান রেখে চলেছে, আর তাই বাংলাদেশে শিল্পের আধিপত্য ক্রমশ বিস্তার লাভ করছে।

এভারজবসের প্রতিবেদনে আরও জানায়, বস্ত্র ও পোশাক শিল্প এবং উৎপাদন শিল্প তুলনামূলকভাবে বাংলাদেশে সবচেয়ে বেশি কর্মসংস্থানের সৃষ্টি করছে সেই সাথে সবচেয়ে বেশি চাকরির আবেদন পাচ্ছেন। গত কয়েক মাসে উৎপাদন শিল্পের প্রায় ৯৮৬ টি চাকরির বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে এবং যার বিপরীতে প্রায় ১৯ হাজার চাকরির আবেদন জমা পড়েছে।

এভারজবস বাংলাদেশের ব্যাবস্থাপনা পরিচালক ফ্লোরিস বস বলেন, ‘এটা সত্যি আশাব্যাঞ্জক, বাংলাদেশের ঐতিহ্যপূর্ণ সেক্টর উৎপাদন শিল্পের পাশাপাশি তথ্য প্রযুক্তি, রিয়েল এস্টেটসহ অন্যান্য সেক্টর সমূহ দিন দিন প্রসারিত হচ্ছে, একইসাথে বাংলাদেশের অর্থনীতিকে আরও বৈচিত্রময় করে তুলছে। আমাদের লক্ষ্য এই পরিবর্তনের স্বীকৃতিস্বরূপ জনগণের মাঝে তুলে ধরা, যাতে তারা ভালো চাকরির পাশাপাশি অর্থনৈতিকভাবে স্বচ্ছল জীবন-যাপন করতে পারেন।’

বিভিন্ন শিল্প সেক্টরে, ব্যবস্থাপনা পর্যায়ের চাকরিগুলো প্রার্থীদের কাছে বেশি জনপ্রিয়। এভারজবস এর ত্রৈমাসিক প্রতিবেদনের ভিত্তিতে, ব্যাবস্থাপনা সংক্রান্ত চাকরির বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে প্রায় ১,৬৬৪ টি, এবং তার বিপরীতে ৩৫,০৩৬ জন আবেদন করেছেন।

সবশেষে অবস্থানের দিক দিয়ে চাকরির বিজ্ঞপ্তি প্রকাশের ক্ষেত্রে পুরো বাংলাদেশের মধ্যে এগিয়ে আছে ঢাকা, তারপরেই রয়েছে গাজীপুর, চট্টগ্রাম, নারায়ণগঞ্জ ও রাজশাহী। লিঙ্গভেদে আবেদনকারী প্রার্থীদের মধ্যেও একটি পার্থক্য দেখা গিয়েছে, যথাক্রমে ৮৫% প্রার্থী পুরুষ এবং ১৫% মহিলা। বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.everjobs.com.bd/ এই ঠিকানায়।

বিডি২৪লাইভ/এমআই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: