বিয়ে করার অপরাধে মেয়েকে ২০ বছর বন্দি

প্রকাশিত: ২৯ জুলাই ২০১৭, ০৯:৪২ এএম

পৃথিবীতে প্রতিদিন এমন সব ঘটনা ঘটে যা ঘটার আগে হয়তো আমাদের ভাবনায় ও আসে না। তেমনি একটি ঘটনা ঘটলো ভারতে।

জানা গেছে, ভারতের গোয়ার উত্তরাংশের একটি বাড়িতে গত বিশ বছর ধরে একটি ঘরে আটকে রাখা হয়েছিল এক নারীকে। ভালোবেসে মুম্বাইয়ের এক ছেলেকে বিয়ে করেছিলেন ওই নারী। কিন্তু বিয়ের পরে জানতে পারেন যে, তার স্বামীর আরও একটি স্ত্রী আছে। ওই ঘটনায় কষ্ট পেয়ে বাবা-মার বাড়িতে গোয়ায় ফিরে আসেন তিনি। কিন্তু তার ব্যবহার স্বাভাবিক নয় এমন অভিযোগ করে গত বিশ বছর ধরে ঘরের মধ্যে আটকে রাখে তার পরিবারের সদস্যরা। 

সম্প্রতি গোয়া পুলিশের একটি দল ওই বাড়িতে অভিযান চালিয়ে নারীটিকে উদ্ধার করে। অন্ধকার একটি রুমের মধ্যে প্রায় নগ্ন অবস্থায় তাকে পাওয়া যায় বলে জানিয়েছে গোয়া পুলিশের একজন সিনিয়র কর্মকর্তা। বর্তমানে ওই নারীর বয়স হয়েছে প্রায় ৫০ বছর। 

অন্ধকার ওই ঘরের মধ্যে থাকার সময় বাইরের জগতের কারও সঙ্গে তার কোনো যোগাযোগ ছিল না তার। ঘরে থাকা একটি জানালাই ছিল তার গোটা জগত। নিয়ম করে তার দুই ভাই এবং পরিবারের অন্যান্য সদস্যরা তাকে খাবার দিতে আসতো। ওই নারীকে চিকিৎসার জন্য বর্তমানে পুলিশের তত্ত্বাবধানে হাসপাতালে পাঠানো হয়েছে। 

জানা যায়, নারী অধিকার নিয়ে কাজ করে ‘বালিয়াঞ্চো সাদ’ নামের একটি গ্রুপের কাছে এক ব্যক্তি ওই নারীর সংবাদ জানিয়ে একটি ই-মেইল করে। ওই ইমেইলের ভিত্তিতেই সংস্থাটি গোয়ার ওই বাড়িতে অভিযান চালায় এবং তাকে উদ্ধার করে। 

গোয়া পুলিশের একজন কর্মকর্তা জানান, “আমরা এখনও এই ঘটনায় কাউকে গ্রেপ্তার করিনি। তদন্ত এখনও প্রাথমিক পর্যায়ে আছে। ওই নারীর এবং তার পরিবারের সদস্যদের জবানবন্দি রেকর্ড করা হচ্ছে।”

বিডি২৪লাইভ/এমআই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: