স্বামীর অনুমতি ছাড়া বাবার বাড়ির কাউকে কিছু দেওয়া যাবে কি?

প্রকাশিত: ০৯ আগষ্ট ২০১৭, ১০:৫১ এএম

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় বেসরকারি একটি টেলিভিশনের জনপ্রিয় এ অনুষ্ঠানে দর্শকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

প্রশ্ন : মাহরামের অনুমতি ছাড়া কি নিজের বাবার বাড়ির কাউকে বাসায় ঢুকতে দেওয়া ও কাউকে কিছু দেওয়া যাবে কি?

উত্তর : যদি আপনি মনে করেন যে আপনার স্বামী এটি অপছন্দ করে থাকেন এবং তিনি এ ব্যাপারে কোনো সুস্পষ্ট অনুমোদন দেননি অথবা স্পষ্টভাবে নিষেধ করেছেন, তাহলে তো অবশ্যই আপনি এটি করতে পারবেন না। এটা করা আপনার জন্য জায়েজ নেই। সবার অবস্থান এক নয়। অনেকে আছেন যাঁরা মনে করেন, ঠিক আছে যদি কোনো আত্মীয়স্বজন আসেন, তাঁদের সহযোগিতা করতে হলে করতে পারে। এ ধরনের মৌখিক অনুমোদনও হতে পারে, আবার ঔরফি অনুমোদনও হতে পারে। ঔরফি অনুমোদন হচ্ছে সামাজিক অনুমোদন, যেটা বলা হয়ে থাকে সেটি। এই অনুমোদনটুকু যদি ঔরফি হয়ে থাকে, অর্থাৎ সামাজিক অনুমোদন হয়ে থাকে, সেটাও জায়েজ রয়েছে, নাজায়েজ নয়।

কিন্তু যদি তিনি অপছন্দ করেন এবং আপনি সেটা উপলব্ধি করতে পারেন, তাহলে সে ক্ষেত্রে কোনোভাবেই জায়েজ নেই। যতক্ষণ পর্যন্ত তাঁর কাছ থেকে সুস্পষ্ট অনুমোদন আপনি মৌখিকভাবে না পাবেন।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: