৪৮ ঘন্টার মধ্যে হজযাত্রীদের সৌদি প্রেরণের নির্দেশ

প্রকাশিত: ১৩ আগষ্ট ২০১৭, ০৪:৩২ পিএম

অব্যবস্থাপনার কারণে আটকে পড়া হজযাত্রীদের আগামী ৪৮ ঘন্টার মধ্যে সৌদি প্রেরণে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পররাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে হজ অব্যবস্থাপনার কারণে অভিযুক্তদের খুঁজে বের করে তাদের বিরুদ্ধে কেন প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবেনা, তা জানতে চেয়ে পৃথক দুটি রুল জারি করেছেন আদালত। 

রোববার (১৩ আগস্ট) এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি সৈয়দ মোহাম্মাদ দস্তগীর ও বিচারপতি মো. আতাউর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈতবেঞ্চ এসব আদেশ দেন। এরআগে সকালে হজ অব্যবস্থাপনার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে তদন্ত করতে কমিশন গঠনের নির্দেশনা চেয়ে রিট দায়ের করা হয়।

রিটে পররাষ্ট্র, ধর্ম, বিমান ও পর্যটন মন্ত্রণালয়সহ পাঁচজনকে বিবাদী করা হয়। হিউম্যান রাইটস এন্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে আইনজীবী মনজিল মোরসেদ এই রিট দায়ের করেন।

পরে মনজিল মোরসেদ জানান, হজের অব্যবস্থাপনার জন্য চারটি নির্দেশনা চেয়ে আমরা হাইকোর্টে রিট করেছি। রিটে চার সদস্যের কমিশন গঠন করে দোষীদের খুঁজে বের করতে, আটকে যাওয়া হজযাত্রীদের ভিসা জটিলতা দূর করা, আটকে পড়া হজযাত্রীদের জন্য পৃথক ফ্লাইটের ব্যবস্থা গ্রহণেরও নির্দেশনা চাওয়া হয়েছে। আদালত এসব নির্দেশনা বাস্তবায়নে প্রয়োজনীয় পদক্ষেপ কেন গ্রহণ করা হবেনা তা জানতে চেয়ে রুলও দিয়েছেন।


বিডি২৪লাইভ/এসআই/এএইচআর

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: