বাড়ছে মাংস, মরিচ ও পেঁয়াজের দাম: স্থিতিশীল কাঁচাবাজার

প্রকাশিত: ১৩ আগষ্ট ২০১৭, ০৬:৪৫ পিএম

রাজধানীর কাওরান বাজারে মুরগির দাম বাড়‌লেও স্থি‌তিশীল র‌য়ে‌ছে সব‌জির বাজার। সরজ‌মি‌নে ঘু‌রে দেখা গে‌ছে গত দুই দি‌নের ব্যবধানে মুরগির দাম বেড়েছে ১৫ থেকে ২০ টাকা। দুই দিন আগে ব্রয়লার মুরগির দাম ছিল ১৩০ থেকে ১৩৫ টাকা। যা রোববার (১৩ আগস্ট) বিক্রি হচ্ছে ১৪৫ টাকা কেজি দরে। আবার দেশি কেজি ওজনের মুরগির দাম ছিল ৩৮০ টাকা। যা আজ বাজারে বিক্রি হচ্ছে ৪০০ টাকা দরে। আর লেয়ার লাল মুরগি ছিল ১৪০ টাকা। যা আজকের দর ছিল ১৫৫ টাকা। 

&dquote;&dquote;

হঠাৎ ক‌রে মুরগির দাম বাড়ার কারণ কি জান‌তে চাই‌লে মুরগি বি‌ক্রেতা জুলহাস বিডি২৪লাইভ কে জানান, ক‌য়েক দিন থে‌কে বৃষ্টি হওয়ার কার‌ণে বাজারে চাহিদার তুলনায় গাড়ি কম আসছে। যার কার‌ণে দাম একটু বে‌ড়ে‌ছে। ত‌বে মুরগির দাম বাড়‌লেও স্থি‌তিশীল র‌য়ে‌ছে কাঁচাবাজারে। 

সবজি:

রোববার (১৩ আগস্ট) কাওরান বাজারে প্রতি কেজি কাঁচামরিচ ৬০ থেকে ৭০ টাকায়, লম্বা বেগুন ৫৫ টাকা, গোল বেগুন ৫০ টাকা, ঝিঙ্গা ৪০ থে‌কে ৫০ টাকা, চিচিঙ্গা ৩০ টাকা, আলু ১৮ টাকা, গাজর ৬০ টাকা, করলা ৬০ টাকা, উস্তা ৪০ টাকা, ঢেঁড়স ৪০ টাকা, পটল ৪০ টাকা শিম ৮০ টাকা, ওলট কচু ৩০ টাকা, কচুর মুহি ৩০ টাকা, মুলা ৩০ টাকা ও কাকরল ৩০ টাকা কে‌জি দ‌রে বিক্রয় হ‌চ্ছে।

&dquote;&dquote;

তাছাড়া, বড় আকারের মিষ্টি কুমড়া ৫০ থে‌কে ৬০ টাকা, জালি কুমড়া ২৫ টাকা, কচুর লতি ৪০ টাকা, বরবটি ৩৫ টাকা, কাঁচা কলা প্রতি হালি ২৫ থেকে ৩০ টাকা, প্রতি পিস লাউ ৪০ টাকা, হালি প্রতি লেবু ১২ টাকা ও শসা ২৫ থেকে ৩০ টাকা কেজিতে বিক্রি করছেন দোকানিরা।

&dquote;&dquote;

এদিকে, প্রতি কেজি টমেটো ১২০ টাকা, এক পিস ফুলকপি ২০ টাকা, বাঁধা কপি ৫০ টাকা, প্রতি আটি লালশাক ১৫ টাকা, ডাটা শাক ২০ টাকা, পুঁইশাক ২০ টাকা, ধনে পাতা (১০০ গ্রাম) ২৫ টাকা, পুদিনা পাতা ৮ থেকে ১০ টাকা ও লেটুস পাতা প্রতি পিস ১০ টাকা, কল‌মি শাক ১০ টাকা ও মুলা শ‌াক ২ আটি ২৫ টাকা দরে বিক্রি হচ্ছে।

মুদি:

প্রতি কেজি দেশি পেঁয়াজ ৫৫ টাকা, ইন্ডিয়ান পেঁয়াজ ৫০ টাকা, চায়না রসুন ১৩০ টাকা, ইন্ডিয়ান রসুন ১২০ টাকা দেশি রসুন ৮০ টাকা, ইন্দো‌নেশিয়া আদা ১৬০ চায়না আদা ২২০ টাকা, দেশি আদা ১২০ টাকা, খোলা সয়াবিন তেল ৯৫ থে‌কে ১০০ টাকা ও বোতলবদ্ধ সয়াবিন তেল ১০৭ থেকে ১১৮ টাকা লিটারে বিক্রি হচ্ছে।

&dquote;&dquote;

এছাড়াও প্রতি কেজি দেশি মসুর ডাল ১০০ টাকা, ইন্ডিয়ান মসুর ডাল ৯০ টাকা, মুগ ডাল ১৪০ টাকা, আস্ত ছোলার ডাল ৬৫ টাকা, ভাঙ্গা ছোলার ডাল ৫৫ টাকা, বু‌ডের ডাল ১০৫ টাকা, মাষকলাই ১২০ টাকা, খোলা চিনি ৪৫ টাকা, প্যাকেট চিনি ৪৫ থেকে ৪৮ টাকা ও ভেষণ মান অনুযায়ী ৫০ থেকে ৬০ টাকা কেজিতে বিক্রি করছে দোকানিরা।

চাল:

প্রতি কেজি নাজির শাইল চাল ৫৫ থেকে ৬৫ টাকা, মিনিকেট ৫৫ থেকে ৫৮ টাকা, লতা আটাশ ৫০ টাকা, মোটা চাল ৪৮ টাকা, জিরা নাজির ৫২ টাকা, চিনিগুঁড়া ৮৫ থেকে ৯০ টাকা, বি আর আটাশ ৫২ টাকা, বি আর ঊনত্রিশ ৪৮ টাকা, হাসকি ৪৬ টাকা, কেজিতে বিক্রি হচ্ছে বাজারে।

&dquote;&dquote;

ডিম:

এদিকে, ডিমের দোকানে প্রতি হালি ফার্মের মুরগির লাল ও সাদা ডিম ৩০ টাকায়, দেশি মুরগির ডিম ৪০ টাকা, পাকিস্তানি মুরগির ডিম ৩৫ টাকা ও হাসের ডিম ৩৫ টাকা করে বিক্রি হচ্ছে।

মাছ ইলিশ কেজি ১ হাজার থেকে ১২০০ টাকা, বড় সাইজের কাতলা প্রতি কেজি ৩৫০ থেকে ৩৮০ টাকা, রুই ২৫০ টাকা, তেলাপিয়া ১২০ টাকা, চায়না পুঁটি ১৮০ টাকা, পাঙ্গাস ১২০ থেকে ১৪০ টাকা, মাঝারি আকারের চিংড়ি ৮০০ টাকা, চাষের কৈ ১০০ টাকা, বি‌লের কৈ ৮০০ টাকা কেজি, সিলভার কার্প ১৬০ থেকে ১৪০ টাকা, শিং মাছ ৪৫০ টাকা, নলা মাছ ১৪০ থেকে ১৬০ টাকা, কার্ফু মাছ ১৫০ টাকা ও বোয়াল ৪০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

&dquote;&dquote;

মাংস:

বাজারে প্রতি কেজি গরুর মাংস ৪৮০ থেকে ৫০০ টাকায়, খাসির মাংস ৭২৫ টাকা, ভেড়া ও ছাগলের মাংস ৬৫০ টাকা, হাঁস ২৮০ থেকে ৩০০ টাকা ও প্রতি জোড়া কবুতরের বাচ্চা ২০০ থে‌কে ২৫০ টাকা করে বিক্রি হচ্ছে বাজারে।

&dquote;&dquote;


‌বিডি২৪লাইভ/এএইচএস/এএইচআর

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: