হাতে নিলেই কমবে দুশ্চিন্তা!

প্রকাশিত: ১৫ আগষ্ট ২০১৭, ০২:৫৬ পিএম

ফিডজেট স্পিনার হলো স্ট্রেস কমানো এবং মনঃসংযোগ বাড়ানোর জন্য একপ্রকার খেলনা। মৌলিক ফিজেট স্পিনার একটি ব্রাস, স্টেইনলেস স্টীল, টাইটানিয়াম, তামা এবং প্লাস্টিক সহ বিভিন্ন উপকরণ দিয়ে তৈরি একটি খেলনা।

অ্যান্টিঅক্সিডেন্ট বা মনস্তাত্ত্বিক চাপের জন্য মুক্তির প্রক্রিয়া হিসাবে অভিনয় করার মাধ্যমে ফোকাসিং বা বিচ্ছুরিত; যেমন- এডিএইচডি, অটিজম, বা উদ্বেগযুক্ত এমন সমস্যাগুলি থেকে মুক্তি পেতে অনেকে তা ব্যবহার করে থাকেন।

১৯৯০ সালের দিকে এটি আবিষ্কার করা হয়েছিল, তবে ২০১৭ সালে ফিজেট স্পিনারটি একটি জনপ্রিয় খেলনা হয়ে ওঠে।

ফিডজেট স্পিনারের ব্যবহার:

১. মনঃসংযোগ বাড়ানোর জন্য ফিডজেট স্পিনার ব্যবহার করা হয়।

২. মানসিক চাপ বা অস্তিরতা দূর করার জন্য ফিডজেট স্পিনার একটি স্ট্রেস বাস্টার।

৩. কাজের চাপ সামলে মনকে স্থির রাখার শক্তি এর থেকে পাওয়া যায় ফিডজেট স্পিনার ব্যবহার করে।

৪. আইটি সেক্টরের কর্মী যারা কাজ করতে করতে চেয়ার থেকে উঠতে সুযোগ পান না, তাদের মনঃসংযোগ ধরে রাখার ক্ষেত্রে ফিডজেট স্পিনার বেশ কাজ দিচ্ছে। কারণ এই টয় খেলার জন্য হাত আর চোখের দৃষ্টি খুব বেশি প্রয়োজন।

৫. অটিজমে আক্রান্ত শিশুদের মনঃসংযোগ বাড়ানোর জন্যই এই স্পিনারের ব্যবহার করা হয়।

৬. যখন কোনও মনোবিদ প্রথমবার অটিজমে আক্রান্ত শিশুদের সঙ্গে যোগাযোগ স্থাপনের চেষ্টা করেন, অনেক ক্ষেত্রেই দেখা যায়, তারা সাড়া দিচ্ছে না। তাই প্রত্যাশিত সাড়া পাওয়ার জন্য এই ধরনের টয় ব্যবহার করা হয়।

৭. যে সব শিশু আচমকা রেগে যায়, তাদের রাগ নিয়ন্ত্রণের একটা উপায় হিসেবে ফিডজেট টয় ব্যবহার করা হয়।

৮. যাদের সেন্সর-ওরিয়েন্টেড সমস্যা থাকে, যেমন- চোখে পাওয়ারের সমস্যা নেই, কিন্তু ফোকাসের সমস্যা আছে, তাদের একাগ্রতা বাড়ানোর জন্য ফিডজেট টয় ব্যবহার করা হয়।

৯. নখ খাওয়া, পা নাচানো প্রভৃতি বদভ্যাস ছাড়ানোর জন্য ফিজেট টয়ের ব্যবহার করা যায়।

বিডি২৪লাইভ/আরআই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: