ইবিতে জাতীয় শোক দিবস পালিত

প্রকাশিত: ১৫ আগষ্ট ২০১৭, ০৫:১৪ পিএম

নানা আয়োজনের মধ্য দিয়ে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিতে হয়েছে। এ উপলক্ষে মঙ্গলবার (১৫ আগষ্ট) জাতীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন, শোক র‌্যালি, ‘ভাস্কার্যে বঙ্গবন্ধু’ আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন, মিলাদ ও দুয়া মাহফিল, আলোচনা সভা এবং গবির দুস্থদের মাঝে খাবার বিতরণ করা হয়। কর্মসূচীর মধ্যে সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয় প্রশাসন ভবন চত্বরে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন এবং কালো ব্যাজ ধারণ করা হয়। জাতীয় পতাকা উত্তোলন করে অর্ধনমিত করে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারী এবং কালো পতাকা উত্তোলন করেন উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান।

এসময় উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা। একই সময়ে আবাসিক হল সমূহে পতাকা উত্তোলন করেন স্ব স্ব হলের প্রভোস্টগণ। পতাকা উত্তোলন পর্ব শেষে সকাল পৌনে ১০টার দিকে প্রশাসন ভবনের সামনে থেকে উপাচার্য অধ্যাপক ড. শানিুর রহমানের নেতৃত্বে শোক র‌্যালি বের করা হয়। র‌্যালিটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে অনুষদ ভবনে গিয়ে শেষ হয়। এসময় র‌্যালিতে উপস্থিত ছিলেন উপ- উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মাহবুবুর রহমান, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. আনোয়ার হোসেন, প্রক্টর অধ্যাপক ড. মাহবুবর রহমান, বাংলা বিভাগের জেষ্ঠ্য অধ্যাপক ড. আবুল আহসান চৌধুরী, রেজিস্ট্রার এস এম আব্দুল লতিফসহ, বিভিন্ন অনুষদের ডিন, সভাপতি, ইবি শাখা ছাত্রলীগের নেতাকর্মী, বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষর্থী, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

র‌্যালি শেষে অনুষদ ভবনের নিচতলায় করিডরে তথ্য, প্রকাশনা ও জনসংযোগ অফিসের সহকারী রেজিস্ট্রার শেখ আবু সিদ্দিক রোকরেন ৭ দিনব্যাপী ‘ভাস্কার্যে বঙ্গবন্ধু’ আলোকচিত্র প্রদর্শণীর উদ্বোধন করা হয়। এ প্রদর্শনীর শুভ উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারী।

আলোকচিত্র প্রদর্শনী উদ্বোধন শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ আগষ্ট স্ব পরিবারের শাহাদাত বরণকারীদের আত্মার মাগফিরাত কামনায় বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এসময় মিলাদ ও দোয়া মাহফিল পরিচালনা করেন কেন্দ্রীয় মসজিদের ঈমাম ড. আ শ ম শোয়াইব আহমেদ। মিলাদ ও দোয়া মাহফিল শেষে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির আয়োজনে বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে ‘বঙ্গবন্ধু: জীবনাদর্শ ও রাজনীতি’ শীর্ষক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। শিক্ষক সমিতির সহ-সভাপতি অধ্যাপক ড. সাইদুর রহমানের সঞ্চালনায় ও সমিতির সভাপতি অধ্যাপক ড. মাহবুবুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা। অনুষ্ঠানে মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বাংলা বিভাগের জেষ্ঠ্য অধ্যাপক ও বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত ড. আবুল আহসান চৌধুরী। আলোচানা সভা শেষে বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল শিক্ষক সংগঠন বঙ্গবন্ধু পরিষদের পক্ষ থেকে ক্যাম্পাসের পার্শবর্তী একালার গবির দুস্থদের মাঝে খাবার বিতরণ করা হয়।

বিডি২৪লাইভ/এস এ 
 

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: