ব্রণ দূর করার সহজ উপায়!

প্রকাশিত: ১৫ আগষ্ট ২০১৭, ০৯:২৭ পিএম

ব্রণ এমন একটি সম্যসা যা ছেলে হউক বা মেয়ে, ছোট হউক বা বড় সবার হয়ে থাকে। ত্বকের ঔজ্জ্বল্য এবং সৌন্দর্য নষ্ট করে দেয় ব্রণ। তৈলাক্ত, শুষ্ক ,স্বাভাবিক সব ধরণের ত্বকেই ব্রণের সমস্যা দেখা যায়। আর একবার ব্রণ হলে সেই ব্রণ সহজে সারতে চায় না। কিন্তু কিছু উপায় আছে যা দ্বারা খুব সহজে ব্রণ দূর করা যায়। আসুন তাহলে জেনে নেয়া যাক ব্রণ দূর করার সহজ কিছু উপায়।

&dquote;&dquote;

১। চা-গাছের তেল: চা-গাছের তেলের মধ্যে রয়েছে অ্যান্টি-সেপটিক ও অ্যান্টি-ইনফ্লামেটরি উপাদান। কয়েক ফোঁটা চা-গাছের তেল তুলার মধ্যে লাগিয়ে খুব নরমভাবে ত্বকের ব্রণ ও দাগে লাগান। এভাবে কয়েক দিন ভালভাবে লাগালে ব্রণ সেরে উঠবে।

২। মধু: ব্রণ দূর করতে মধু খুবই উপকারী। মধু মাস্কের মতো মুখে ব্যবহার করতে পারেন। মধুর ভেতর আছে অ্যান্টি ইনফ্লামেটরি এবং অ্যান্টি সেপটিক উপাদান। মধু মাস্ক পাঁচ মিনিট লাগিয়ে রাখুন। এরপর ধুয়ে ফেলুন। নিয়মিতি মধু ব্যবহারে ব্রণ একেবারেই সেরে উঠবে।

&dquote;&dquote;

৩। দারুচিনি: দারুচিনিতে প্রাকৃতিক অ্যান্টিমাক্রোবিয়াল উপাদান আছে। এই উপাদান ব্রণের জীবাণু ধ্বংস করে দেয়। ১ চা চামচ দারুচিনি পাউডার এবং ২ টেবিল চামচ মধু মিশিয়ে পেষ্ট করে নিন। এবার এটি ব্রণের ওপর লাগান। শুকানোর পর ধুয়ে ফেলুন। এর ফলে ব্রণ অনেকটা শুকিয়ে বা ছোট হয়ে যাবে।

&dquote;&dquote;

৪। লেবু: লেবুর রসে রয়েছে সাইট্রিক এসিড। এছাড়াও রয়েছে এল-এসকোরোবিক এসিড, যা প্রাকৃতিক অ্যান্টি অক্সিডেন্টের উৎস। একটি তুলোর টুকরোর মধ্যে লেবুর রস মিশিয়ে ব্রণে লাগিয়ে সারারাত রাখুন। ব্রন দূর করার ক্ষত্রে এই পদ্ধতিও বেশ উপকারী।

৫। অ্যালোভেরা জেল: রাতে ঘুমোতে যাওয়ার আগে অ্যালভেরা জেল ত্বকের কালচে দাগ এবং ব্রনের উপর ভাল ভাবে লাগিয়ে রাখুন। পরদিন সকালে ত্বক ধুয়ে ফেলুন। নিয়মিত অ্যালভেরা জেল ব্যবহার করলে খুব সহজেই দূর হবে ব্রনের দাগ।

 

বিডি২৪লাইভ/এমআই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: