বাদাম খেলে আয়ু বাড়ে!

প্রকাশিত: ১৫ আগষ্ট ২০১৭, ০৯:৪৮ পিএম

আমন্ড বাদামের স্বাদই কিন্তু আলাদা। এটি খাবার মজাই আলাদা। কিন্তু এই বাদাম শুধু খেতেই যে মজাদার তা কিন্তু নয়, এর অনেক উপকারী গুণাগুণও রয়েছে। আমন্ড বাদাম বহু রোগ প্রতিরোধ করে। সম্প্রতি একাধিক গবেষণায় দেখা গেছে অল্প খরচে চিকিৎসককে দূরে রাখতে হলে বাদামের কোনও বিকল্প নেই। একাধিক খনিজ এবং ভিটামিনে পরিপূর্ণ এই খাবারটি শরীরে অন্দরে প্রবেশ করার সঙ্গে সঙ্গে একাধিক মরণ রোগ দূরে থাকতে বাধ্য হয়, সেই সঙ্গে শরীর এমন চাঙ্গা হয়ে ওঠে যে আয়ুও বৃদ্ধি পায়।

আসুন জেনে নেয়া যাক আমন্ড বাদামের উপকারিতা সম্পর্কে-

১) প্রত্যেকদিন একমুঠো করে আমন্ড বাদাম খেলে বিভিন্ন প্রকার হৃদরোগ এবং হার্ট অ্যাটাক প্রতিরোধ করা সম্ভব। আমন্ড বাদামে মোনোস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড এবং অ্যান্টি-অক্সিডেন্টস রয়েছে। যা বিভিন্ন কার্ডিওভাসকুলার ডিজিজ প্রতিরোধ করতে পারে। হৃদপিন্ডকে সুস্থ রাখে।

২) সমস্ত খাবারের মধ্যে অন্যতম সেরা ব্রেন ফুড আমন্ড । নিউরোলজিক্যাল অ্যাক্টিভিটি বাড়িয়ে ছোটো বড় প্রত্যেকের মস্তিষ্ককে আরও সচল এবং সক্রিয় করে তোলে। স্মৃতিভ্রংশ এবং অ্যালজাইমার জাতীয় রোগ প্রতিরোধ করে।

৩)শরীরে অ্যান্টিঅক্সিডেন্টের ঘাটতি দূর করে। এটি এমন একটি উপাদান যা ক্যান্সার রোগকে প্রতিরোধ করার পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতার উন্নতি ঘটানোর মধ্যে দিয়ে নানাবিধ সংক্রমণকে দূরে রাখতেও বিশেষ ভূমিকা পালন করে থাকে। এখানেই শেষ নয়, অ্যান্টিঅক্সিডেন্ট আরও নানা উপকারে লেগে থাকে। যেমন, অ্যাক্সিডেটিভ ট্রেস কমিয়ে কোষেদের ক্ষত রোধ করে, সেই সঙ্গে ত্বকের এবং শরীরের বয়স কমাতেও সাহায্য করে থাকে।

৪) কোলেস্টেরলের মাত্রা বজায় রাখে এবং ডায়াবিটিস কন্ট্রোল করে ব্লাড সুগার নিয়ন্ত্রিত করে।

৫) ওজন কমাতে সাহায্য করে। বাদাম খাওয়ার পর ক্ষিদে একেবারে কমে যায়। ফলে মাত্রাতিরিক্ত খাবার খাওয়ার প্রবণতা হ্রাস পায়। সেই সঙ্গে শরীরে প্রয়োজন অতিরিক্ত ক্যালরি জমে ওজন বৃদ্ধির সম্ভাবনাও কমে।

৬) বাদামে উপস্থিত প্রচুর মাত্রায় ভিটামিন ই শরীরের প্রতিটি কোণায় ছড়িয়ে থাকা কোষেদের কর্মক্ষমতার বৃদ্ধি ঘটানোর সঙ্গে সঙ্গে তাদের শরীরে যাতে কোনও ভাবে ক্ষতের সৃষ্টি না হয়, সেদিকেও খেয়াল রাখে। ফলে বয়স বাড়লেও শরীরের উপর তার কোনও প্রভাব পরে না।

 

বিডি২৪লাইভ/এমআই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: