বন্যায় ক্ষতিগ্রস্ত ৩৩ লাখ মানুষ

প্রকাশিত: ১৬ আগষ্ট ২০১৭, ০৪:০১ পিএম

দেশে চলমান বন্যায় প্রায় ৩৩ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের সচিবের চলতি দায়িত্বে থাকা গোলাম মোস্তফা বুধবার সচিবালয়ে নিজ দপ্তরে কয়েকজন সাংবাদিকদের এসব কথা জানান।

গোলাম মোস্তফা বলেন, এবারের বন্যায় ২১ জেলায় ৩২ লাখ ৮৭ হাজার মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। এক লাখ ৭২ হাজার ২১৭ হেক্টর জমির ফসল ক্ষতিগ্রস্ত হয়েছে। সাত লাখ ৫২ হাজার পরিবার আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে। এখন পর্যন্ত ৩৭ জন মারা গেছে।

বন্যার সর্বশেষ তথ্য জানিয়ে এই কর্মকর্তা বলেন, ‘এ পর্যন্ত ১ হাজার ৫৯৯টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। এই আশ্রয় কেন্দ্রে চার লাখ ১১ হাজার মানুষ আশ্রয় নিয়েছে।

গত ৯ আগস্ট থেকে বন্যায় ত্রাণ হিসেবে ৩ হাজার ২৫০ মে. টন চাল দেয়া হয়েছে। ১ কোটি ৩২ লাখ নগদ টাকা দেয়া হয়েছে। ১৬ হাজার শুকনো খাবার প্যাকেট দেয়া হয়েছে।

এক প্রশ্নের জবাবে সচিবের দায়িত্বে থাকা এই কর্মকর্তা বলেন, ‘কেউ যদি সরকারের ত্রাণ না পায় তাহলে সংশ্লিষ্ট ব্যক্তি যেন ইউপি চেয়ারম্যান এবং উপজেলা নির্বাহী কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করেন।’

বন্যা মোকাবেলায় সব ধরেনর প্রস্তুতির কথা জানিয়ে এই কর্মকর্তা বলেন, ‘আমাদের সব ধরনের প্রস্তুতি রয়েছে। আশা করছি কোনো ধরনের সংকট হবে না।’
সচিব জানান, বন্যার্তদের সহযোগিতায় ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় অব্যাহতভাবে কাজ করছে। বানভাসি মানুষের কষ্ট লাঘবে স্থানীয় প্রশাসনকে আন্তরিক হওয়ার নির্দেশ দেয়া হয়েছে।

গত এপ্রিলে হাওর এলাকায় এবং পরে জুনে সিলেট অঞ্চলের পাশাপাশি উত্তরাঞ্চলে আরেক দফা বন্যা হয়। আর গত এক সপ্তাহ ধরে উত্তরাঞ্চল ও সিলেটে আবার বন্যা পরিস্থিতির তৈরি হয়। বিভিন্ন এলাকায় বাঁধ ভেঙে বা উপচে পানি ঢুকে পড়ে লোকালয়ে। পথঘাট ডুবে যাওয়ায় বা রেললাইন ভেসে যাওয়ায় বিভিন্ন স্থানে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।

বিডি২৪লাইভ/এসএইচআর/এমআর

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: