দলে ফিরলেন নাসির-শফিউল, বাদ মাহমুদউল্লাহ-মুমিনুল

প্রকাশিত: ১৯ আগষ্ট ২০১৭, ০৩:০৪ পিএম

গত কয়েকদিনের গুঞ্জন অবশেষে বাস্তবে রূপ নিল। অস্ট্রেলিয়ার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম টেস্টের দলে জায়গা হয়নি তারকা খেলোয়াড় মাহমুদউল্লাহ রিয়াদ এবং প্রথমবারের মতো দল থেকে বাদ পড়েছেন মুমিনুল হক।

অস্ট্রেলিয়ার সিরিজকে সামনে রেখে শনিবার দল ঘোষণা করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। দীর্ঘ প্রতিক্ষার পর অবশেষে বাংলাদেশ টেস্ট দলে ফিরলেন নাসির হোসেন এবং তার সাথে দলে ফিরেছেন পেসার শফিউল ইসলাম।

গত মার্চে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টে ব্যর্থ হওয়ায় দ্বিতীয় টেস্টের দল থেকে বাদ পড়েছিলেন মাহমুদউল্লাহ ও মুমিনুল। অস্ট্রেলিয়া সিরিজেও তাদের একই পরিণতি বরণ করতে হবে বলে এতদিন জোর গুঞ্জন চলছিল। শনিবারের দল ঘোষণা সেই গুঞ্জনই বাস্তবে রূপ নিল। নাসির-শফিউলের পাশাপাশি টেস্ট দলে ফিরেছেন লিটন দাসও।

ঘরোয়া ক্রিকেটে দুর্দান্ত পারফরম্যান্স উপহার দেয়ায় নাসিরকে টেস্ট দলে নিতে বাধ্য হন নির্বাচকরা। অন্যদিকে চট্টগ্রামে প্রস্তুতি ম্যাচে আগুন-ঝরা বোলিংয়ে ৫ উইকেট নেয়ায় শফিউলেরও কপাল খুলে।

মার্চে শ্রীলঙ্কার বিপক্ষে গল টেস্টের দুই ইনিংসে যথাক্রমে ৭ ও ৫ রান করেছিলেন মুমিনুল। এর  আগে ভারতের বিপক্ষে হায়দরাবাদ টেস্টের দুই ইনিংসে করে ১২ ও ২৭ রান। ব্যাট হাতে এমন ব্যর্থতার কারণেই মিরপুর টেস্টের দল থেকে বাদ পড়লেন মুমিনুল।

অন্যদিকে মার্চে গল টেস্টে শ্রীলঙ্কার বিপক্ষে দুই ইনিংসে যথাক্রমে ৮ ও ০ রান করেছিলেন মাহমুদউল্লাহ। পরের টেস্টে বাদ পড়লেও সাদা পোশাকের দলে ফেরার জন্য কঠিন লড়াই করেছেন এই মিডলঅর্ডার ব্যাটসম্যান। কিন্তু তারপরও নির্বাচকরা মাহমুদউল্লাহকে উপেক্ষাই করলেন।

প্রসঙ্গত, দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে শুক্রবার রাতে ঢাকায় এসেছে অস্ট্রেলিয়া ক্রিকেট দল। আগামী ২৭ আগস্ট মিরপুরে বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার মধ্যকার প্রথম টেস্ট শুরু হবে। এরপর ৪ আগস্ট শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।

১৪ সদস্যের বাংলাদেশ স্কোয়াড: তামিম ইকবাল, ইমরুল কায়েস, সৌম্য সরকার, লিটন দাশ, তাসকিন আহমেদ, মুশফিকুর রহিম (অধিনায়ক), সাকিব আল হাসান, নাসির হোসেন, মোসাদ্দেক হোসেন, সাব্বির রহমান, শফিউল ইসলাম, মোস্তাফিজুর রহমান, তাইজুল ইসলাম, মেহেদি হাসান মিরাজ।

প্রস্তুতি ম্যাচের ১৪ সদস্যের স্কোয়াড: নাজমুল হোসেন শান্ত, লিটন দাস, মুমিনুল হক, নাসির হোসেন, মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), মোসাদ্দেক হোসেন, ইরফান শুক্কুর, সাইফুদ্দিন, শুভাশীষ রায়, আবু জায়েদ রাহি, কামরুল ইসলাম রাব্বি, তানবীর হায়দার, জোবায়ের হোসেন লিখন, আবুল হাসান রাজু।

বিডি২৪লাইভ/এআইআর

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: