যেসব স্বাস্থ্যকর খাবার ওজন বাড়ায়!

প্রকাশিত: ২৭ আগষ্ট ২০১৭, ০৮:০৯ পিএম

স্বাস্থ্যকর ভেবে আমরা দিনে যে সকল খাবার গ্রহণ করি, তার মাঝে বেশিরভাগ খাবার আমাদের ওজন বৃদ্ধি করে দেয়ার তালিকায়। আপনারা জানতেও পারেন না, কিন্তু আপনাদের ওজন ঠিকই বৃদ্ধি পাচ্ছে। আপনি যদি ওজন কমানোর তাগিদে বিভিন্ন ডায়েট অনুসরণ করে থাকেন, তাহলে যেসব খাবার ভুলেও খাবেন না, সেই তালিকা আগে একবার চেক করে নিন।

১। চিনির বদলে মিষ্টি:
ডায়াবেটিসের রোগীরা চিনি খেতে পারেন না। কিন্তু তারা চিনির বদলে বিভিন্ন স্যাকারিন জাতীয় মিষ্টি খেয়ে থাকেন। কিন্তু এতে প্রচুর পরিমাণে ফ্যাট থাকে, যা ওজন বৃদ্ধি করে দেয়।

২। সয় দুধ:
আমাদের মাঝে অনেকেই জানেন না যে, সয় দুধে এমন কিছু কেমিক্যাল ব্যবহার করা হয়, যা আমাদের স্বাস্থ্যের জন্য অনেক ক্ষতিকর। বিশেষ করে, কিছু কিছু গ্রোসারি শপিং মলে খুবই বাজে কোয়ালিটির সয় দুধ পাওয়া যায়। এসব খাবার উচ্চমানের প্রসেসকৃত, এগুলো স্বাস্থ্যের জন্য খুব খারাপ।

৩। মারগারিন:
মারগারিন একটি আর্টিফিশিয়াল মাখন। এতে প্রচুর পরিমাণে পশুর চর্বি বিদ্যামান, যা আপনার ওজন বাড়ানোর প্রধান কারণ। ঘরে তৈরি করা মাখন আমাদের হাড়ের জন্য অনেক উপকারী হলেও বাহিরের কেনা মাখন শুধু অপকারেই আসে।

৪। জুস:
জুসেও সেই পরিমাণেই চিনি থাকে, যা সফট ড্রিংকস এও বিদ্যামান। জুস পান করলে রক্তে শর্করার পরিমান বৃদ্ধি পায়, এবং আমাদের ত্বকে অযথা চর্বি বৃদ্ধি করে। এছাড়াও জুস আমাদের শরীরের ক্ষতি করে বেশি। কারন এতে যে রঙ ও কেমিক্যাল দেয়া হয়, তা আমাদের স্বাস্থ্যের জন্য অনেক খারাপ।

৫। ভুট্টার আটা ও রুটি:
ভুট্টার আটা ও রুটি স্বাস্থ্যকর খাবার হিসেবে অনেক সুপরিচিত। কিন্তু বাজারে তৈরিকৃত রুটি অনেক স্বাদের হলেও তা আমাদের শরীরের জন্য অনেক ক্ষতিকর। এসব রুটি দিনের প্র দিন ভাল থাকে দেখা গেলেও, বাশি খাবার আমাদের শরীরে খারাপ প্রভাব ফেলে। তাই এসব রুটিও ডায়েট লিস্ট থেকে দূরে রাখুন। সূত্র: টাইম্‌স অফ ইন্ডিয়া।

বিডি২৪লাইভ/এমআই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: