ত্বকের পরিচর্যায় লবণের ব্যবহার!

প্রকাশিত: ২৮ আগষ্ট ২০১৭, ১০:৪৬ পিএম

লবণের ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, সোডিয়াম এবং পটাসিয়াম ত্বকের সুস্বাস্থ্যের জন্য দারুণ কার্যকর। শুষ্ক ও মলীন ত্বক প্রাণবন্ত করে তুলতে জুরি নেই। তাই দৈনিক রূপচর্চায় লবণের ব্যবহার ত্বক সুস্থ রাখতে সাহয্য করে।

রান্না ছাড়াও ত্বক পরিচর্যায় ব্যবহার করা হয় এই লবণ। অবাক হওয়ার কিছু নেই, লবণেরও আছে অনেকগুলো সৌন্দর্য উপকারিতা। গোসলের পানিতে এক চামচ লবণ মিশিয়ে নিন। এটি ত্বকের মৃত কোষ দূর করবে, ব্রণ দূর করে ত্বক নরম করে থাকে।

ত্বকের পরিচর্যায় লবণের কিছু ব্যবহার সম্পর্কে জেনে নেওয়া যাক।

১। ত্বকের মৃতকোষ দূর করেঃ তিন টেবিল চামচ মধুর সাথে, এক টেবিল চামচ লবণ মিশিয়ে মিক্স করে নিন। এবার মিশ্রণটি ভাল করে ত্বকে ম্যাসেজ করুন। এটি ত্বকের মৃত কোষ দূর করে দিয়ে ত্বক পরিষ্কার করে দিবে। পর পর দুই দিন এটি ব্যবহার করুন।

২। বলিরেখা দূর করেঃ ত্বকে বলিরেখা দেখা দেওয়ার সাথে সাথে স্যালাইন পানি দিয়ে প্রতিদিন ত্বক ম্যাসাজ করতে থাকুন। প্রতিদিন ১০ মিনিট ধরে ম্যাসাজ করতে থাকুন। অল্প কিছুদিন করার পর দেখা যাবে ত্বকের বলিরেখা দূর হয়ে গেছে এবং ভবিষ্যতেও বলিরেখা পড়ছে না।

৩। ব্রণ দূর করতেঃ একটি পাত্রে এক টেবিল চামচ লবণ এবং এক টেবিল চামচ হলুদ গুঁড়ো এর সাথে কিছু পরিমাণের টকদই মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এই প্যাকটি ব্রণের উপর লাগান। শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে দুইবার ব্যবহার করুন। এক সপ্তাহের মধ্যে ব্রণ দূর হয়ে যাবে।

৪। ব্ল্যাকহেডস দূর করেঃ ব্ল্যাকহেডস দূর করে লবণ খুবই কার্যকর একটা উপাদান। এক টেবিল চামচ লবণ এবং গরম পানির সাথে মিশিয়ে সেটি দিয়ে ব্ল্যাকহেডসের স্থানগুলো ভাল ভাবে ম্যাসাজ করুন। তবে খেয়াল রাখতে হবে পানিতে যেন লবণ গলে না যায়। পাঁচ মিনিট এভাবে ম্যাসাজ করার পর পানি দিয়ে ত্বক ধুয়ে ফেলুন। এতে ত্বকের ব্ল্যাকহেডস দূর হয়ে যাবে।

৫। চুলের খুশকি দূর করতেঃ মাথার ত্বকের মৃত কোষ দূর করতেও লবণ ব্যবহার করা যেতে পারে। তাছাড়া চুলে জমে থাকা অতিরিক্ত তেলও শুষে নিয়ে মাথার চামড়ায় ফাঙ্গাস সংক্রমণের হাত থেকে বাঁচায় লবণ। চুল ভাগ করে নিয়ে পুরো মাথায় এক থেকে দুই টেবিল-চামচ লবণ ছড়িয়ে দিতে হবে। এরপর ভেজা হাতে আলতোভাবে ১০ থেকে ১৫ মিনিট পুরো মাথায় ভালো করে ম্যাসাজ করতে হবে। তারপর চুল ধুয়ে কন্ডিশনার লাগিয়ে নিতে হবে।

৬। নখ উজ্জ্বল করতেঃ এক চা-চামচ লবণের সঙ্গে সমপরিমাণ বেকিং সোডা, এক চা-চামচ লেবুর রস, আধা কাপ কুসুম গরম পানিতে মিশিয়ে ছোট একটি পাত্রে নিয়ে ১০ মিনিট নখ ভিজিয়ে রাখতে হবে। এরপর নরম কোনও ব্রাশ দিয়ে নখ ঘষে পরিষ্কার করে নিতে হবে। এতে নখ পরিষ্কার ও চকচকে হবে। এরপর হাত ধুয়ে যে কোনও ময়েশ্চারাইজার ক্রিম লাগিয়ে নিতে হবে। সূত্রঃ স্টাইল ক্রেইজ।

বিডি২৪লাইভ/এএস

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: